মেনু নির্বাচন করুন

পঞ্চবার্ষিকী পরিকল্পনা

বিসমিলস্নাহির রাহমানির রাহিম

1bs Rv½vwjqv BDwbqb cwil`

 

 

 

 

 

 

 

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।

 

 

 

জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের বার্ষিক পরিকল্পনা ও ২০১৪-২০১৫ অর্থ বছরের প্রসত্মাবিত খসড়া বাজেট

 

 

 

 

 

 

 

 


১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের

চেয়ারম্যান ও সদস্য বৃন্দ

 

 
 

 

 

 

 

 

 

 

 

 


(মুহাম্মদ আবদুছ ছাত্তার)

চেয়ারম্যান

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

 

      
   

 

 

 


 

 


বাণী

 

 

 

 

 

 

স্থানীয় সরকার ব্যবস্থায় সরকারের বিভিন্ন সত্মরসমূহের মধ্যে ইউনিয়ন পরিষদ তৃণমূল পর্যায়ের একটি গুরম্নত্বপূর্ন প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের মাধ্যমে গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, বিশুদ্ধ পানি সরবরাহ, স্যানিটেশন ইত্যাদি কাজ পরিচালিত হয়। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৫৭ ধারায় নির্ধারিত পদ্ধতিতে ওয়ার্ড সভা হতে প্রাপ্ত অগ্রাধিকার ভিত্তিতে সম্ভাব্য আয় ব্যায় বিবরণী সম্বলিত একটি বাজেট ও বার্ষিক পরিকল্পনা করার নির্দেশনা রয়েছে। এরই অংশ হিসাবে পাকুন্দিয়া উপজেলার ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের ২০১৪-২০১৫ইং অর্থ বছরের বাজেট ও বার্ষিক পরিকল্পনা জনসম্মুখে ঘোষণা করা হচ্ছে যেনে আমি আনন্দিত। এটি একটি আইনানুগ উদ্যোগ যা অন্যান্য ইউনিয়ন পরিষদ সমূহকে উন্মোক্ত বাজেট ও বার্ষিক পরিকল্পনা প্রণয়নে উৎসাহিত করবে। এ ধরনের বাজেট ও বার্ষিক পরিকল্পনা তৃণমূল পর্যায়ের জনগণের ইচ্ছা ও মতামত কে প্রাধান্য দেয় হয়। যার মাধ্যমে ইউনিয়ন পরিষদ সমূহের স্বচ্ছতা ও জবাবদিহিতা অনেকাংশে বৃদ্ধি পাবে। ইউনিয়ন পরিষদকে ঘোষিত বাজেট ও বার্ষিক পরিকল্পনা বাসত্মবায়নে অগ্রণী ভূমিকা নিতে হবে। আমি ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ, পাকুন্দিয়া উপজেলার ও অত্র ইউনিয়নের সর্বস্থরের জনসাধারণের সার্বিক কল্যাণ ও উন্নতি কামনা করি।       

 

 

 

(মোঃ রফিকুল ইসলাম রেনু)

চেয়ারম্যান

উপজেলা পরিষদ পাকুন্দিয়া

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।


 

 


বাণী

 

 

 

 

 

 

পাকুন্দিয়া উপজেলাধীন ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ও বার্ষিক পরিকল্পনা ঘোষনা করছে যেনে আমি খুবই আনন্দিত। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৫৭ ধারায় প্রত্যেক ইউনিয়ন পরিষদ কর্তৃক প্রতি অর্থ বছর শুরম্ন হওয়ার অনুন্য ৬০ দিন পূর্বে নির্ধারিত পদ্ধতিতে ওয়ার্ড সভা হতে প্রাপ্ত অগ্রাধিকারের ভিত্তিতে উক্ত অর্থ বছরের সম্ভাব্য আয় ও ব্যায় বিবরণী সম্বলিত বাজেট ও বার্ষিক পরিকল্পনা ইউনিয়ন পরিষদের সংশিস্নষ্ট স্থায়ী কমিটি এবং স্থানীয় জনসাধারণের উপস্থিতিতে বাজেট অধিবেশন ও বার্ষিক পরিকল্পনা অনুষ্ঠান পেশ করার বিধান রয়েছে। স্থানীয় পর্যায়ের জনগণের চাহিদা অনুসারে সেবা প্রদানে ইউনিয়ন পরিষদের কার্যকরী ভূমিকা রাখার যথেষ্ট সুযোগ ও সম্ভাবনা বয়েছে। সম্পদের সীমাবদ্ধতা স্থানীয় পর্যায়ে চাহিদা মাফিক সেবা প্রদানে এক্ষেত্রে অন্যতম বড় বাধা। এ প্রেক্ষাপটে ইউনিয়ন পরিষদের নিজস্ব তহবিল, সরকারের অনুদান এবং বিভিন্ন উপায়ে প্রাপ্ত সম্পদ সমূহ একটি সুনির্দিষ্ট পরিকল্পনার আওতায় আনা গেলে লÿ্য ও অগ্রাধিকার ভিত্তিক সেবা প্রদান সহজ হবে এবং এতে উন্নয়ন কার্যক্রম ও দৃশ্যমান হবে। বার্ষিক পরিকল্পনা ও উন্মুক্ত বাজেট ঘোষনা অধিবেশন উপলক্ষে নির্বাচিত জনপ্রতিনিধিগণের মধ্যে যে উদ্যোগ লÿ্য করেছি তাতে আমি আশাবাদী যে, জাঙ্গালিয়া ইউনিয়ন একটি আদর্শ ইউনিয়নে পরিণত হবে। এ ধরনের উদ্যোগ গ্রহণের জন্য আমি জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিগণ ও এ মহতী পরিকল্পনার সাথে সংশিস্নষ্ট সকলকে আমত্মরিক ধন্যবাদ জানাচ্ছি এবং এ কার্যক্রমের সার্বিক সাফল্য কামনা করছি।

 

 

 

 

মোহাম্মদ মোশারফ হোসেন খান

উপজেলা নির্বাহী অফিসার

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।


 

 

 
 

 

 


চেয়ারম্যানের দু’টি কথা

 

 

 

 

 

 

একতাই শক্তি জনতাই বল,

এই শেস্নাগানকে সামনে রেখে ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন বাসিকে সেবা করার মানসে বিগত ইউপি নির্বাচনে জয়লাভ করার পর ইউনিয়ন পরিষদের প্রতিটি কাজে জন অংশগ্রহণ বৃদ্ধির লÿÿ্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। বাজেট ও বার্ষিক পরিকল্পনা ইউনিয়ন পরিষদের একটি গুরম্নত্বপূর্ণ অংশ। সুষ্ঠ ব্যবস্থাপনা, পরিকল্পনা ও অগ্রগতি সব কিছু নির্ভর করে একটি সুন্দর বাজেট ও পরিকল্পনার উপর। বাজেট ও পরিকল্পনা সুষ্ঠুভাবে বাসত্মবায়ন হলে ইউনিয়ন পরিষদকে সামনের দিকে এগিয়ে নেওয়া সম্ভব। ইউনিয়ন পরিষদ হচ্ছে গ্রামের তৃণমূল পর্যায়ের গরিব, দুঃখী মানুষের প্রতিষ্ঠান। সে জন্য ইউনিয়ন পরিষদ বার্ষিক পরিকল্পনা ও বাজেটে এই সকল জনগণের দাবি দাওয়াকে প্রাধান্য দেওয়া উচিত। এই লÿ্যকে সামনে রেখে জনঅংশগ্রহণ মূলক উন্মুক্ত বাজেট ও বার্ষিক পরিকল্পনা প্রকাশ করতে যাচ্ছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এই বাজেট ও বার্ষিক পরিকল্পনা গ্রামীণ প্রর্যায়ের হত দরিদ্র মানুষের আশা-আকাঙ্কার বাসত্মব প্রতিফল ঘটবে। ইউনিয়ন পরিষদে তার সীমাবদ্ধ ÿমতা দিয়ে এই সব দাবি দাওয়া পূরণে সচেষ্ট ভূমিকা পালন করবে। সমসত্ম কাজে স্বচ্ছতা, জবাবদিহিতা, নিরপেÿতা ও সুশাসন প্রতিষ্ঠাসহ ইউনিয়ন পরিষদের কর্মকান্ডে জনগণের অংশগ্রহণ এবং সচেতনতা বৃদ্ধি করা আমার লÿ্য। এই গণতান্ত্রিক ঐতিয্যবাহী প্রতিষ্ঠান ইউনিয়ন পরিষদকে শক্তিশালীকরণ ও জনগণের আস্থা সৃষ্টির লÿÿ্য উন্মুক্ত বাজেট ও বার্ষিক পরিকল্পনা প্রকাশ করতে যাচ্ছি।

পরিশেষে ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের ২০১৪-২০১৫ইং অর্থ বছরের উন্মুক্ত বাজেট ও বার্ষিক পরিকল্পনা ঘোষনায় সকলের সহযোগীতা স্বতঃস্ফুর্ত অংশ গ্রহণ ও সুচিমিত্মত মতামত কামনা করছি। ১নং জাঙ্গালিয়া ইউনিয়নের সর্বসত্মরের জনসাধারণকে আমত্মরিক শুভেচ্ছা ও মোবারক বাদ জানাচ্ছি।

 

 

 

 

(মুহাম্মদ আবদুছ ছাত্তার)

চেয়ারম্যান

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।


 

 


ইউপি সচিবের কিছু কথা

 

 

 

 

 

আমাদের দেশে স্থানীয় সরকারের যে কাঠামো রয়েছে তার সূচনা হয়েছিল বৃটিশ আমলে। অষ্টাদশ শতকের শেষ ভাগে শহর অঞ্চল এবং উনবিংশ শতকের শেষ ভাগে পলস্নী অঞ্চলে স্থানীয় সরকার প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়। ১৯৮৩ সালে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) অধ্যাদেশ ৮৯ ধারা ও ৩টি তফসীলে গঠিত ইউনিয়ন পরিষদ। ইউনিয়ন পরিষদ হলো স্থানীয় সরকার কাঠামোর তৃণমূল পর্যায়ের সর্বনিমণ প্রশাসনিক সত্মর। এখানে স্থানীয় জনগণ সহজেই তাদের চাওয়া-পাওয়া, আশা-আকাঙ্খা, অভাব-অভিযোগ উপস্থাপন করতে পারে। এছাড়াও এলাকার উন্নয়নে ইউনিয়ন পরিষদ গুরম্নত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বর্তমানে ইউনিয়ন পরিষদ সমূহের মধ্যে গতিশীলতা বৃদ্ধি পাওয়ায় জনগণ ইউনিয়ন পরিষদের বিভিন্ন সভা সমাবেশ ও উন্নয়নমূলক কর্মকান্ডে অংশ গ্রহণ করেছে, ফলে ইউনিয়ন পরিষদের স্বচ্ছতা ও জবাবদিহিতা বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। এ স্বচ্ছতা ও জবাবদিহিতাকে আরও শক্তিশালী ও গতিশীল করার লÿÿ্যই আজ অত্র ইউনিয়নে এই উন্মুক্ত বাজেট ও বার্ষিক পরিকল্পনা ঘোণনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাজেট ও বার্ষিক পরিকল্পনা হলো ইউনিয়ন পরিষদের সম্ভব্য আয় ও ব্যায়ের আনুমানিক হিসাব। ইউনিয়ন পরিষদের সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিচালনা ও অগ্রগতি সবকিছুই নির্ভর করে একটি সঠিক বাজেট ও পরিকল্পনা প্রনয়নের উপর। উক্ত বাজেট ও পরিকল্পনা সঠিক ভাবে প্রণায়ন করা হলে যে কোন ইউনিয়নকেই সামনের দিকে এগিয়ে নেয়া সম্ভব্য হবে। অত্র ইউনিয়ন পরিষদের ২০১৪-২০১৫ইং অর্থ বছরের পেশকৃত বার্ষিক পরিকল্পনা ও খসড়া বাজেটে কোন ভুলত্রম্নটি, সংযোজন-বিয়োজন ও কোন কিছু জানার থাকলে আপনার প্রশ্ন করার ও সুচিমিত্মত মতামত দেয়ার অধিকার রয়েছে। আপনাদের সুচিমিত্মত মতামত ও পরামর্শ পেলেই ইউনিয়বাসীদেরকে একটি সুষম ও উন্নয়নমূলক বাজেট ও বার্ষিক পরিকল্পনা উপহার দেয়া সম্ভব।

এই বার্ষিক পরিকল্পনা ও উন্মুক্ত বাজেট ঘোষনা অনুষ্ঠানে যারা শ্রম ও মেধা দিয়ে সহযোগিতা করেছেন তাদেরকে আমি আমত্মরিক অভিন্দন জানাচ্ছি। পরিশেষে, আপনাদের সার্বিক সহযোগিতা কামনা করছি। পরম করম্নণাময় আমাদের সহায় হোন।

 

 

মোঃ মাইন উদ্দিন

ইউপি সচিব

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।


বিসমিলস্নাহির রাহমানির রাহিম

1bs Rv½vwjqv BDwbqb cwil`

 

 

 

 

 

 

 

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।

 

 

 

জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের পঞ্চবার্ষিকী পরিকল্পনা 

২০১৩-২০১৪, ২০১৪-২০১৫,২০১৫-২০১৬,২০১৬-২০১৭, ২০১৭-২০১৮

 

 

 

 

 

 

 

 

 

 

 


বিসমিলস্নাহির রাহমানির রাহিম

1bs Rv½vwjqv BDwbqb cwil`

 

 

 

 

 

 

 

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।

 

 

 

জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের ত্রিবার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা ঃ

(২০১৩-২০১৪, ২০১৪-২০১৫,২০১৫-২০১৬)

 

 

 

 

 

 

 


 

 
 

 


তথ্য ও প্রযুক্তি

 

 

 

ডিজিটাল জাঙ্গালিয়া আমাদের ভাবনা

 

সরকার ঘোষিত রূপকল্প ২০২১ এর আওতায় ডিজিটাল বাংলাদেশ জনগণের দোর গোড়ায়া সেবা পৌছে দেওয়া মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অঙ্গিকার বাসত্মবায়নের অংশ হিসাবে ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র প্রতিনিয়ত স্বল্প সময়ে ও অল্প ব্যয়ে মানুষকে নানা বিধ সেবা প্রদান করে আসছে। বাংলাদেশের প্রখ্যাত আলেম পীরে কামেল হযরত আব্দুল হালীম হোসাইনী সাহেবের পবিত্র জন্মভূমি জাঙ্গালিয়া ইউনিয়নকে আধুনিক ও তথ্য সমৃদ্ধ শালী করে গড়ে তুলতে আমরা কাজ করে যাচ্ছি। প্রায় ৪২ হাজার জনগণের বাসভূমি জাঙ্গালিয়া ইউনিয়নের জনগণের তথ্য সেবা কেন্দ্র হতে কম্পিউটার প্রশিÿণ, জন্ম-মৃত্যু নিবন্ধন, স্বাস্থ্য সেবা, ই-মেইল আদান প্রদান, পাবলিক পরীÿার রেজাল্ট, কৃষি সেবা, বিভিন্ন নকলের জন্য আবেদন। বিভিন্ন নকলের জন্য আবেদন বিভিন্ন ফরম ডাউনলোড ইত্যাদি সেবা দিয়ে আসছি। জাঙ্গালিয়া ইউনিয়নের প্রত্যেকে যাতে স্বল্প সময়ে সঠিক সেবা পেতে পারে সে লÿ্য অত্র ইউনিয়নের চেয়ারম্যান জনাব মুহাম্মদ আবদুছ ছাত্তার, চেয়ারম্যান সহ প্রত্যেক ওয়ার্ড মেম্বারগন সচেষ্ট রয়েছে। আসুন আমরা সবাই মিলে জাঙ্গালিয়া ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের উন্নয়নে একত্রে কাজ করে তথ্য ও প্রযুক্তিতে জাঙ্গালিয়া ইউনিয়নকে সমৃদ্ধশালী করে তুলি ও রূপকল্প ২০২১ বাসত্মবায়নে অংশ গ্রহণ করি।

 

 

 

 

 

মোছাঃ শিউলী আক্তার

উদ্যোক্তা

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।

 

মিজানুর রহমান

উদ্যোক্তা

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।

 


 

বাংলাদেশে প্রচলিত বিচার ব্যবস্থা

 

 

গ্রাম আদালত ও আমাদের কিছু কথা

 

 

১৭৫৭ সালে পলাশীর যুদ্ধে পরাজয়ের ফলে এদেশে বৃটিশ শাসনের গোড়াপত্তন হয়। বৃটিশরা এদেশে সুষ্ঠুভাবে শাসন করার জন্য দেওয়ানী ও ফৌজদারী বিচার ব্যবস্থা প্রতিষ্ঠা করেন। ১৮৯৮ সালের ফৌজদারী কার্যবিধি আইন অনুযায়ী ফৌজদারী বিচার কার্যক্রম পরিচালনার জন্য বিভিন্ন পর্যায়ে আদালত প্রতিষ্ঠিত হয়।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বিজয়ের পর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বাংলাদেশের সংবিধান রচনা করে আইনের শাসন প্রতিষ্ঠার লÿÿ্য পৃথক ভাবে সংবিধানে ৬ষ্ঠ ভাগে বিচার বিভাগ প্রতিষ্ঠিত করেছে। বাংলাদেশের সংবিধানের ৬ষ্ঠভাগের প্রথম পরিচ্ছদের অনুচ্ছেদ ৯৪ থেকে ১১৩ পর্যমত্ম মহামান্য সুপ্রিমকোর্ড আপিল বিভাগ ও হাইকোট বিভাগ বিষয়ে বিসত্মারীত উলেস্নখ করেছে। ২য় পরিচ্ছদের অনুচ্ছেদ ১১৪-১১৬ (ক) পর্যমত্ম অর্ধঃসত্মন আদালতের রর্ণনা রয়েছে। ৩য় পরিচ্ছদের ১১৭নং অনুচ্ছেদে প্রশাসনিক ট্রাইবুনাল গঠন করা হয়েছে।

 

      আমাদের দেশের মোট জনসংখ্যার একটা বিশাল অংশ গ্রামে বাসকরে। বর্তমানে বাংলাদেশের বিচার ব্যবস্থার সর্বনিমণ সত্মর হচ্ছে গ্রাম আদালত। গ্রামাঞ্চলের কিছু কিছু মামলার নিষ্পত্তি এবং তৎসম্পকীয় বিষয়াবলীর বিচার সহজলভ্য করার উদেশ্যে গ্রাম আদালত অধ্যাদেশ ১৯৭৬ এর আওতায় এ গ্রাম আদালত গঠিত হয় এবং এটি একটি মীমাংসামুলক আদালত। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যগন যেহেতু এলাকার সম্মানীত ব্যক্তি এবং জন প্রতিনিধি সেহেতু তাদের ধারা আসল ঘটনার সত্যতা যাচাই করে একটি শমিত্মপুর্ন সমাধান খুজেঁ বের করাই গ্রাম আদালতের উদেশ্য। পরবর্তী গ্রাম আদালত আইন ২০০৬ প্রণীত হয়। জাঙ্গালিয়া ইউনিয়নের তৃণমূল পর্যায়ের প্রামিত্মক জনগোষ্ঠি যাতে সুষ্ঠু বিচার পেতে পারে সে লÿÿ অত্র ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মুহাম্মদ আবদুছ ছাত্তার সহ প্রত্যেক ইউ,পি সদস্য বৃন্দ সচেষ্ট রয়েছেন। আসুন আমরা সবাই মিলে জাঙ্গালিয়া ইউনিয়নে গ্রাম আদালত প্রতিষ্ঠার মাধ্যমে ন্যায় বিচার নিশ্চিত করি।

 

মোঃ আমিনুল ইসলাম শামীম

ফিল্ড সহকারী

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন গ্রাম আদালত

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।

 

 

মোঃ লুৎফর রহমান

কোর্ট সহকারী

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন গ্রাম আদালত

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।

 

 

ইউপি ফরম -০১

ইউনিয়ন পরিষদের বার্ষিক বাজেট

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ , পাকুন্দিয়া , কিশোরগঞ্জ ।

অর্থ বৎসর ২০১৪-২০১৫ইং

প্রাপ্তি

পরবর্তী বৎসরের বাজেট (টাকা) ২০১৪-২০১৫

চলতি বৎসরের বাজেট (টাকা) ২০১৩-২০১৪

পূর্ববর্তী বৎসরের প্রকৃত টাকা ২০১২-২০১৩

পূর্বের জের

৮৩৫/-

৬৩৫

৫৫০/-

(ক) নিজস্ব উৎস

 

 

 

১। (ক) বসত বাড়ীর বাৎসরিক মূল্যের উপর কর

৭,৫০,০০০/-

১,২৬,০০০/-

১,২৪,৯১৭/-

(খ) বকেয়া কর

৪,৭৮,০০০/-

৩,৪৬,০০০/-

 

২। ব্যবসা, পেশা ও জীবিকার উপর কর

২৫,০০০/-

৪৫,০০০/-

১১,২১০

৩। বিনোদন কর

 

 

 

(ক) সিনেমার উর কর

 

 

 

(খ) যাত্রা, নাটক ও অন্যান্য বিনোদন মূলক অনুষ্ঠানের উপর কর

 

 

 

৪। অন্যান্য কর

 

 

 

(ক) পশুর উপর কর/পশু জবেহ ফি

২৫,০০০/-

১,৫০০/-

 

(খ) খোয়াড়

 

 

 

(গ) জন্ম নিবন্ধন ফিস

২৭,৩৬৫/-

১৭,৩৬৫/-

 

(ঘ) ইমারত অনুমোদন ফি

 

 

 

(ঙ) গ্রাম আদালত ফি

৮০০/-

৬০০/-

 

৫। পরিষদ কর্তৃক ইস্যুকৃত লাইসেন্স ও পারমিট ফিস

৮০,০০০/-

১,০৮,০০০/-

৫৩,২০০/-

৬। ইজারা বাবদ প্রাপ্তি

 

 

 

(ক) হাট বাজার ইজারা বাবদ প্রাপ্তি

১,০০,০০০/-

১,২০,০০০/-

 

(খ) ফেরীঘাট ইজারা বাবদ প্রাপ্তি

২৮,০০০/-

২০,০০০/-

 

(গ) জলমহল ইজারা বাবদ প্রাপ্তি

 

 

 

(ঘ) পাথর মহাল/বালুমহাল ইজারা বাবদ প্রাপ্তি

 

 

 

৭। (ক) মোটরজান ব্যতীত যানবাহনের লাইসেন্স ফিস 

১,০০০/-

১,২০০/-

 

(খ) যান্ত্রিক যানবহনের লাইসেন্স ফিস (আদর্শ কর তফসিল-০৩)

 

 

 

৮। সম্পত্তি হতে আয়

 

 

 

(ক) ইউপি হতে আয়

 

 

 

(খ) ইউপির নিজস্ব দোকান ভাড়া

 

 

 

(গ) ইউপির নিজস্ব অন্যান্য বিনোয়াগ

 

 

 

(ঘ) পুকুর ইজারা

 

 

 

খ) সরকারী সূত্রে অনুদান

 

 

 

১। উন্নয়ন খাত

 

 

 

(ক) এডিপি (উপজেলা)

১২,০০,০০০/-

৭,২০,০০০/-

 

(খ) এলজিএসপি

১৭,৫০,০০০/-

১৬,৫০,০০০/-

১৪,৪০,৭৫৬/-

(গ) ইউপিজিপি

৭,৫০,০০০/-

৫,০০,৫০০/-

 

(ঘ) কাজের বিনিময় টাকা (কাবিটা)

 

 

 

(ঙ) কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা)

৯,২০,০০০/-

৮,২০,০০০/-

 

(চ) টেস্ট রিলিফ (টিআর)

৮,৩৫,০০০/-

৬,৩৫,০০০/-

 

(ছ) কর্ম সৃজন কর্মসূচী/সামাজিক নিরাপত্তা কর্মসূচী

১০,৯০,০০০/-

৮,৯০,৫০০/-

 

২। সংস্থাপন

 

 

 

(ক) চেয়ারম্যান ও সদস্যদের ভাতা

১,৬০,৭০০/-

১,৫৫,৭০০/-

২,১৩,৬৯২/-

(খ) সেক্রেটারী ও অন্যান্য কর্মচারীদের বেতন ও ভাতা

৩,৭৫,৯০০/-

৩,৬৫,৯০০/-

৪,০০,০০০/-

৩। অন্যান্য

 

 

 

(ক) ভূমি হসত্মামত্মর কর ১%

১৫,৫০,০০০/-

৯,৫০,০০০/-

১০,৬০,০০০/-

(খ) ভূমি উন্নয়ন কর

 

 

 

(গ) নিকাহ নিবন্ধন ফি

 

 

 

(গ) স্থানীয় সরকার সূত্রে

 

 

 

(১) উপজেলা পরিষদ কর্তৃক প্রদত্ত টাকা

 

 

 

(২) জেলা পরিষদ কর্তৃক প্রদত্ত টাকা

 

 

 

(৩) অন্যান্য

 

 

 

(ক) এনজিও হতে প্রাপ্ত

 

 

 

(খ) ব্যক্তি প্রদত্ত অনুদান

 

 

 

সর্বমোট=

১,০১,৪৭,৬০০/-

৭৪,৭৩,৯০০/-

৩৩,০৪,৩৪২/-

 

 

ব্যায়

পরবর্তী বৎসরের বাজেট (টাকা) ২০১৪-২০১৫

চলতি বৎসরের বাজেট (টাকা) ২০১৩-২০১৪

পূর্ববর্তী বৎসরের প্রকৃত টাকা ২০১২-২০১৩

(ক) রাজস্ব

 

 

 

১। সংস্থাপন ব্যয়

 

 

 

(ক) চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী

২,৯৫,৭০০/-

২,৯০,০০০/-

২,১৩,৬৯২/-

(খ) বকেয়া চেয়ারম্যান সদস্যদের সম্মানী

 

 

১,১৮,১২৫/-

(গ) কর্মকর্তা/কর্মচারীদের বেতন ও ভাতা

৬,৬৫,০০০/-

৫,৬৫,৮০০/-

৪,০০,০০৮/-

(ঘ) ট্যাক্স আদায় সংস্থাপন ব্যয়

৯৫,০০০/-

৪৫,০০০/-

৬,৭৯২/-

(ঙ) স্টেশনারী

৪৮,০০০/-

৩৮,০০০/-

৩,৮২৫/-

(চ) আনুষাঙ্গিক ব্যয়

২৭,০০০/-

৩১,০০০/-

১২,০০০/-

যাতায়ত/ভ্রমন ভাতা/পেপার বিল পরিশোধ

 

 

১,৯০৮/-

আপ্যায়ন

১০,৫০০/-

১০,৫০০/-

 

নৈমিত্তিক পরিছন্নতা/রÿণাবেÿণ খরচ

 

 

 

টেলিফোন/পোস্টেজ

 

 

 

বিদুৎ বিল

৯,০০০/-

৭,০০০/-

১৪,৫৮৪/-

কম্পিউটার টোনার/মেরামত

২২,০০০/-

১২,০০০/-

 

ব্যাংক চার্জ দরিদ্র সহায়তা বাবদ

 

 

 

(খ) উন্নয়ন

 

 

 

(ক) সড়ক যোগাযোগ

২৫,১১,৫০০/-

২০,৩১,৫০০/-

১০,৬০,০০০/-

(খ) কৃষি

১০,০১,৮৬৫/-

৬,৩১,৮৬৫/-

৫,০০,০০০/-

(গ) স্থাস্থ্য/পয়ঃনিষ্কাশন

১৩,৪২,৭০০/-

১১,৪২,৭০০/-

৫,০০,০০০/-

(ঘ) শিÿা

৯,৫০,৬০০/-

৭,৫০,৬০০/-

৪,৪০,৭৫৬/-

(ঙ) পরিবেশ রÿা/বৃÿ রোপন

৯,৭৬,৫০০/-

৯,৭৬,৫০০/-

 

(চ) সেলাই মেশিন/প্রশিÿণ

 

 

 

(জ) গৃহ নির্মান

১৭,০০,৪০০/-

৮,২০,৪০০/-

 

(ঝ) হাট-বাজার উন্নয়ন

 

 

 

(গ) অন্যান্য

২৪,০০০/-

 

২৪,০৯৮/-

(ক) নিরীÿা ব্যয়

২২,০০০/-

১২,০০০/-

 

(খ) অন্যান্য

 

১৪,৫০০/-

 

জ্বালানি খরচ

২০,৫০০/-

১০,৫০০/-

৭,৫২০/-

দায়যুক্ত ব্যয়

 

 

 

মামলা পরিচালনা ব্যয়

 

 

 

নির্বাচন পরিচালনায়

 

 

 

সরকার কর্তৃক দায়মুক্ত বলে ঘোষিত অন্যান্য ব্যয়

 

 

 

জাতীয় দিবস সমূহ উদযাপন ব্যয়

 

 

 

উদ্বৃত্ত (রাজস্ব ব্যয়ের ১/১২ ভাগের কম নয়)

১,৮৩,৩৩৫/-

৮৩,৩৩৫/-

১০৩৪/-

সর্বমোট=

১,০১,৪৭,৬০০/-

৭৪,৭৩,৯০০/-

৩৩,০৪৩৫২/-

 

 

সচিবের স্বাÿরঃ

 

 

তারিখঃ

 

চেয়ারম্যান স্বাÿরঃ

 

 

তারিখঃ

 

 


গ-ফরম

নিদিষ্ট পরিকল্পনা সমূহে ব্যয়ের (বাংলাদেশ সরকারের নিকট হতে প্রাপ্ত)

বিবরণ

অর্থ বৎসর ২০১৪-২০১৫ইং

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন                             উপজেলাঃ পাকুন্দিয়া               জেলা- কিশোরগঞ্জ।

 

ক্রঃ নং

পরিকল্পনার নাম ও সংÿÿপ্ত বিবরণ

বাংলাদেশ সরকার হতে প্রাপ্ত টাকা

চলতি বছরে ব্যয়িত টাকা বা সম্ভাব্য খরচ

সম্ভাব্য উদ্ধৃত্ত্ব

মমত্মব্য

০১

জাঙ্গালিয়া ইউনিয়নের ০৮নং ওয়ার্ডের বিভিন্ন স্থানে স্যানিটেশন পাইপ স্থাপন

২,০০,০০০/-

২,০০,০০০/-

নাই

 

০২

জাঙ্গালিয়া ইউনিয়নের ০৯নং ওয়ার্ডের বিভিন্ন স্থানে স্যানিটেশন স্থাপন

২,১০,০০০/-

২,১০,০০০/-

নাই

 

০৩

স্যানিটারী লেট্রিন সরবরাহ

২,০০,০০০/-

২,০০,০০০/-

নাই

 

০৪

কালভার্ট নির্মান

২,০০,০০০/-

২,০০,০০০/-

নাই

 

০৫

ব্রীজ নির্মান

২,০০,০০০/-

২,০০,০০০/-

নাই

 

০৬

রাসত্মাঘাট নির্মান ও সংস্কার

৪,৫০,০০০/-

৪,৫০,০০০/-

নাই

 

০৭

কৃষি উন্নয়ন

২,০০,০০০/-

২,০০,০০০/-

নাই

 

০৮

শিÿ প্রতিষ্ঠানের উন্নয়ন

৩,০০,০০০/-

৩,০০,০০০/-

নাই

 

 

সর্বমোট =

১৯,৬০,০০০/-

১৯,৬০,০০০/-

নাই

 

 

 

ইউপি সচিবের স্বাÿর                                                    ইউপি চেয়ারম্যান

স্বাÿর                              

 

 


২০১২-২০১৩ইং অর্থ বছরের বাসত্মবায়িত প্রকল্প সমূহ

 

ক্রঃ নং

প্রকল্প সমূহের নাম

বরাদ্দকৃত টাকা

ওয়ার্ড সভাপতি

1.     

জাঙ্গালিয়া সাহিদ মুন্সীর বাড়ি হতে ফারম্নক মেম্বার বাড়ির মোড় পর্যমত্ম রাসত্মায় ইটেং সলিং।

৭৫,০০০/-

মোঃ ওমর ফারম্নক

2.    

তারাকান্দি মান্নানের বাড়ি হইতে ভভভভভভূইয়া বাড়ির মাদ্রাসা পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং।

১,০০,০০০/-

মোঃ আঃ কদ্দুছ

3.   

ক. মুনিয়ারীকান্দা মজিদ প্রধানের বাড়ি হইতে ব্রহ্মপুত্র নদীর পাড় পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং।

খ. মুনিয়ারীকান্দা উচ্চ বিদ্যালয় সংস্কার ও মেরামত।

১,৫০,০০০/-

 

১,০০,০০০/-

মোছাঃ মুনজিলা খাতুন

4.     

ক. চরকাওনা বিএসসি বাড়ি হইতে বেলতলী পর্যমত্ম রাসত্মায় বিটস ও বালি দ্বারা সংস্কার।

খ. ৯নং ওয়ার্ডের বিভিন্ন স্থানে নলকূপ স্থাপন।

৭৫,৭৫৬/-

 

১,২০,০০০/-

মোঃ শামসুল আলম

5.    

বিশ্বনাথপুর গিয়াস উদ্দিন মেলেটারীর বাড়ি হইতে চৌকিদার বাড়ি পর্যমত্ম মাটি দ্বারা রাসত্মা সংস্কার।

৭৫,০০০/-

মোঃ রম্নহুল আমীন

6.    

ক. কাজিহাটি সঃপ্রাঃবিঃ মাঠে মাটি ভরাট ও পুকুর পাড় মেরামত।

খ. ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের জন্য আইপিএস ও ইউপিএস সরবরাহ ও তথ্য সেবা কেন্দ্রের উন্নয়ন।

১,৫০,০০০/-

 

১,৫০,০০০/-

মোছাঃ কুহিনুর বেগম

7.    

ক. তারাকান্দি শামসুদ্দিন প্রধানের বাড়ির পূর্বপাশ্বে পুরাতন খাল পূণঃ খনন।

খ. ঐ খালের উপর কালভার্ট স্থাপন।

৭৫,০০০/-

 

৭৫,০০০/-

মোছাঃ রম্নকিয়া

8.    

চরটেকী পাগলার বাড়ির পিছনে কালভার্ট স্থাপন।

৭৫,০০০/-

মোঃ খোকন মিয়া

9.    

ক. ৮নং ওয়ার্ডের বিভিন্ন স্থানে নলকূপ স্থাপন।

খ. ৮নং ওয়ার্ডের বিভিন্ন স্থানে রিং পাইপ স্থাপন।

৭৫,০০০/-

১,৪৫,০০০/-

মোঃ শামসুল হক

 মোট=

১৪,৪০,৭৫৬/-

 

 


২০১৩-২০১৪ অর্থ বছরে বাসত্মবায়নের জন্য বার্ষিক পরিকল্পনায় প্রসত্মাবিত স্কীম সমূহের নাম নিমণ রূপঃ

 

 

এলজিএসপি-২

১। মুনিয়ারীকান্দা বাজার হতে জুয়েল মিয়ার বাড়ি পর্যমত্ম রাসত্মায় মাটি ভরাট।

২। কাজিহাটি কাছুম আলী মেম্বারের বাড়ি হইতে কাজিবাড়ি পর্যমত্ম রাসত্মায় ইটের সলিংকরণ।

৩। চরকাওানা কারিগরি স্কুল এন্ড কলেজের আসবাবপত্র সরবরাহ।

৪। তারাকান্দি বাজার হতে মির্জাপুর রাসত্মায় ইটের সলিং করণ।

৫। তারাকান্দি বাজার হতে চরটেকী গ্রামের প্রফেসার নুরম্নলস্নাহ সাহেবের বাড়ি পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং করণ।

৬। তারাকান্দি জয়মত্মী বাড়ি হইতে ভূইয়া বাড়ি পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং করণ।

৭। বিশ্বনাথপুর কমিউনিটি ক্লিনিক হইতে বাসুরচর পাকা রাসত্মা পর্যমত্ম ইটের সলিং করণ।

৮। চরকাওনা বেলতলী হইতে চেয়ারম্যানের বাড়ি পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং করণ।

৯। ২নং ওয়ার্ডের কাওনা ব্রীজ সংলগ্ন ইউনিয়ন সীমানা প্রাচীর নির্মান।

১০। ৫নং ওয়ার্ডের পৌরসভা সীমানা পর্যমত্ম ইউনিয়ন সীমানা প্রাচীর নির্মান।

১১। ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের জন্য আসবাবপত্র সরবরাহ।

১২। দগদগা পাকা রাসত্মা হইতে ইব্রাহিম মুন্সীর বাড়ি পর্যমত্ম রাসত্মা সংস্কার।

১৩। চরটেকী উচ্চ বিদ্যালয় সংস্কার ও উন্নয়ন।

১৪। চরকাওনা হেলু মেম্বারের বাড়ির পশ্চিম পাশ্বে খালের উপর ব্রীজ স্থাপন।

১৫। দগদগা পাকা সড়ক হইতে আহম্মদ মাষ্টারের বাড়ী পর্যমত্ম রাসত্মার উন্নয়ন।

১৬। বিশ্বনাথপুর সালেমিয়া মাদ্রাসার কম্পিউটার সরবরাহ।

১৭। মুনিয়ারীকান্দা বাজার হতে চৌকিদার বাড়ি পর্যমত্ম রাসত্মার সংস্কার।

১৮। ৯নং ওয়ার্ডের বিভিন্ন স্থানে স্যানিটেশন সরবরাহ।

১৯। বারঘর হাছুনিয়া প্রধানের বাড়ি হইতে নলুয়া খালের ব্রীজ পযমত্ম রাসত্মা সংস্কার।

২০। ৮নং ওয়ার্ডের বিভিন্ন স্থানে স্যানিটেশন সরবরাহ।

২১। তারাকান্দি আব্দুল হালিম হোসাইনী সাহেবের মসজিদের সমনে ইটের সলিং।

২২। চরকাওনা মমিন মেলিটারীর বাড়ির খালের উপর ব্রীজ স্থাপন।


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ কার্যালয়

উপজেলা- পাকুন্দিয়া, জেলা- কিশোরগঞ্জ।

 

 

 

 

 

 


১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের সদস্য বৃন্দের নামের তালিকাঃ

 

ক্রমিক নং

নাম

পদবী

ওয়ার্ড

1.       

মুহাম্মদ আবদুছ ছাত্তার

চেয়ারম্যান

 

2.      

মোছাঃ কুহিনুর

ইউপি সদস্য সংরÿÿত আসন

১,২,৩ নং ওয়ার্ড

3.     

মোছাঃ রোকিয়া

ইউপি সদস্য সংরÿÿত আসন

৪,৫,৬ নং ওয়ার্ড

4.       

মোছাঃ মুঞ্জিলা

ইউপি সদস্য সংরÿÿত আসন

৭,৮,৯ নং ওয়ার্ড

5.      

মোঃ রম্নহুল আমিন

ইউপি সদস্য

১নং ওয়ার্ড

6.      

মোঃ ওমর ফারম্নক

ইউপি সদস্য

২নং ওয়ার্ড

7.      

মোঃ শামছুল হক

ইউপি সদস্য

৩নং ওয়ার্ড

8.      

মোঃ আঃ কদ্দুস

ইউপি সদস্য

৪নং ওয়ার্ড

9.      

মোঃ মিনহাজ উদ্দিন

ইউপি সদস্য

৫নং ওয়ার্ড

10. 

মোঃ খোকন মিয়া

ইউপি সদস্য

৬নং ওয়ার্ড

11.   

মোঃ মিজানুর রহমান

ইউপি সদস্য

৭নং ওয়ার্ড

12. 

মোঃ শামছুল হক

ইউপি সদস্য

৮নং ওয়ার্ড

13. 

মোঃ শামছুল আলম

ইউপি সদস্য

৯নং ওয়ার্ড

 


২০১৩-২০১৪অর্থ বছরের আওতায় বাসত্মবায়নের জন্য বার্ষিক পরিকল্পনার প্রসত্মাবিত স্কীম সমূহের নামের তালিকা নিমণরূপঃ

 

এডিপি

 

১।     জাঙ্গালিয়া ইউনিয়নের বিভিন্ন শিÿা প্রতিষ্ঠানে জোড়া বেঞ্চ সরবরাহ ১,০০,০০০/-

২।     ইউনিয়ন পরিষদ ভবনের বারান্দা টয়লেচ সহ পৃথক দুই বিল্ডিং এর সংযুক্ত রম্নম নির্মান ১,৬৩,১১৮/- 

৩।     দগদগা মোড়ের জামে মসজিদে শৌচাগার নির্মান ৫০,০০০/-

৪।     চরকাওনা মধ্যপাড়া দারোগা বাড়ির সামনে রিং কালভার্ট স্থাপন। ৪০,০০০/-

৫।     চরটেকী রাশিদ প্রফেসারের বাড়ির খালপাড়ের জামে মসজিদের শৌচাগার নির্মান।

৬।     কাজিহাটি নিমণ মাধ্যমিক বিদ্যালয়ের বিল্ডিং ঘর পাকা করণ ৯০,০০০/-

৭।     তারাকান্দি সৌদি মসজিদের সামনে পাকা রাসত্মা হতে ভূইয়া বাড়ির মাদ্রাসা পর্যমত্ম রাসত্মার ইটের সলিং ৯০,০০০/-

৮।     নয়াপাড়া মুর্শিদ ডাক্তারের বাড়ির জামে মসজিদ হতে নতুন বাজার রাসত্মায় ইটের সলিং করণ ১,৯০,০০০/-

৯।     মুনিয়ারীকান্দা ঈদগাহ মাঠের ফ্লোর নির্মান। ২,০০,০০০/-

 

কাবিখা

 

১।     চরকাওনা অহিদ ডিলারের বাড়ির নিকট হতে চরকাওনা নুতন বাজার রাসত্মা সংস্কার। ১৪,০০ মেঃটন।

 

টি,আর

 

১।     বিশ্বনাথপুর রম্নহুল মেম্বারের বাড়ির রাসত্মা সংস্কার। ১.০০ মেঃটন।

২।     বাকশারিয়ারচর জামে মসজিদের উন্নয়ন ০১.০০ মেঃটন।

৩।     তারাকান্দি সৌদি মসজিদের পাশে রাসত্মা মেরামত ০২.০০ মেঃটন।

৪।     চরটেকী ফকির বাড়ির জামে মসজিদ সংস্কার ০১.০০ মেঃটন।

৫।     চরটেকী এয়াছিন মেম্বারের বাড়ির রাসত্মা উন্নয়ন- ০১.০০ মেঃটন।

৬।     চরকাওনা তালুকদার বাড়ির জামে মসজিদের উন্নয়ন- ১.০০ মেঃটন।

৭।     চরকাওনা বন্দালী বাড়ির পাশে ছালাম মহরীর বাড়ির জামে মসজিদের উন্নয়ন। ১.০০ মেঃটন।

৮।     চরকাওনা বেলতলী হাসমত প্রধানের বাড়ির মাদ্রাসা উন্নয়ন। ২.০০ মেঃটন।

৯।     মইশাকান্দা হাফিজিয়া মাদ্রাসর উন্নয়ন। ১.০০ মেঃটন।

১০।   চরকাওনা নেতুর বাড়ির জামে মসজিদের উন্নয়ন। ১.০০ মেঃটন।

১১।    কাজিহাটি ছায়াম উদ্দিনের বাড়ির জামে মসজিদের উন্নয়ন। ১.০০ মেঃটন।

১২।   চরকাওনা নয়াপাড়া আজিজুল হক এর বাড়ির জামে সমজিদের উন্নয়ন। ১.০০ মেঃটন।

 

 

 

 

অতি দরিদ্রদের জন্য কর্মসৃজন কর্মসূচীঃ

 

১।     কাজিহাটি কুড়েরপাড় হতে জাঙ্গালিয়া ভায়া বিশ্বনাথপুর গন্ধী বাড়ি পর্যমত্ম রাসত্মা সংস্কার ও মেরামত (১ম পর্যায়ে বাসত্মবায়িত)

২।     তারাকান্দি আবদুল হালিম হোসাইনী হুজুরের মাদ্রাসা হতে মানুলস্নারচর ভায়া চরটেকী ডগারের পাড় রাসত্মা মেরামত  ও সংস্কার। (১ম পর্যায়ে বাসত্মবায়িত)

৩।     চরকাওনা বি,এসসি বাড়ি হতে চরকাওনা মুনিয়ারীকান্দা বাজার পর্যমত্ম রাসত্মা মেরামত ও সংস্কার। (১ম পর্যায়ে বাসত্মবায়িত)

 

স্থাবর সম্পত্তি হসত্মামত্মর কর১% আয় হতে বাসত্মবায়িত প্রকল্প সমূহঃ

 

১।     জাঙ্গালিয়া ইউনিয়নের বিভিন্ন স্থানে রিং পাইপ স্থাপন। ১,০০,০০০/-

২।     জাঙ্গালিয়া ইউনিয়নের বিভিন্ন স্থানে রাসত্মায় বিটস ও বালি দ্বারা গর্ত ভরাট ১,০০,০০০/-

৩।     জাঙ্গালিয়া ইউনিয়নের বিভিন্ন স্থানে ইটের রাবিশ দ্বারা মেরামত ১,০০,০০০/-

৪।     জাঙ্গালিয়া ইউনিয়নের বিভিন্ন স্থানে সৃষ্ট গর্ত সমূহ মাটি দ্বারা ভরাট ১,০০,০০০/-

৫।     জাঙ্গালিয়া ইউনিয়নের বিভিন্ন স্থানে টিউবয়েল স্থাপন ১,০০,০০০/-

৬।     জাঙ্গালিয়া ইউনিয়নের বিভিন্ন স্থানে শিÿা প্রতিষ্ঠানে জোড়া বেঞ্চ সরবরাহ ১,০০,০০০/-

৭।     জাঙ্গালিয়া ইউনিয়নের বিভিন্ন স্থানে রাসত্মায় বিভিন্ন কালভাটারে গুড়ায় মাটি ভরাট। ১,০০,০০০/-

৮।     ইউনিয়ন পরিষদের হলরম্নমে চুনকাম ও সংস্কার। ১,০০,০০০/-

৯।     ইউনিয়ন পরিষদের ভাউন্ডারী ওয়ালে গ্রীল লাগানো ও গেইট সংস্কার ১,০০,০০০/-

 

 


 

অতি দরিদ্রদের জন্য কর্মসৃজন কর্মসূচীঃ

 

১।     কাজিহাটি কুড়েরপাড় হতে জাঙ্গালিয়া ভায়া বিশ্বনাথপুর গন্ধী বাড়ি পর্যমত্ম রাসত্মা সংস্কার ও মেরামত (১ম পর্যায়ে বাসত্মবায়িত)

২।     তারাকান্দি আবদুল হালিম হোসাইনী হুজুরের মাদ্রাসা হতে মানুলস্নারচর ভায়া চরটেকী ডগারের পাড় রাসত্মা মেরামত  ও সংস্কার। (১ম পর্যায়ে বাসত্মবায়িত)

৩।     চরকাওনা বি,এসসি বাড়ি হতে চরকাওনা মুনিয়ারীকান্দা বাজার পর্যমত্ম রাসত্মা মেরামত ও সংস্কার। (১ম পর্যায়ে বাসত্মবায়িত)

 

ইউপিজিপি ও এলজিএসপি-২

 

১।     জাঙ্গালিয়া ইউনিয়নের বিভিন্ন স্থানে রিং পাইপ স্থাপন। ৩,৮৯,০০৪/-

২।     জাঙ্গালিয়া ইউনিয়নের বিভিন্ন স্থানে নলকূপ স্থাপন। ৩,৯৫,৩৬২/-

 


১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের

সচিব ও গ্রাম পুলিশবৃন্দ

 

      
  
 
   
 
 

 

 

 

 

 

 

 

 

 


(মোঃ মাইন উদ্দিন)

সচিব

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

গ্রাম পুলিশ সদস্যবৃন্দ


আগামী ২০১৪-২০১৫ইং অর্থ বছরের বাসত্মবায়নের জন্য গৃহীত প্রকল্প সমূহ নিম্নরূপঃ

(এলজিএসপি-২,কাবিখা, টিআর, এডিপি ও ১% স্থাবর সম্পত্তি হসত্মামত্মর কর

১% আয় ও ইউপিজিপি)

 

১নং ওয়ার্ড

 

১।    বিশ্বনাথপুর উছমান মাষ্টারের বাড়ি হতে চৌকিদার বাড় পর্যমত্ম রাসত্মা সংস্কার।

২।    বিশ্বনাথপুর রম্নহুল মেম্বারের বাড়ির রাসত্মা সংস্কার ও মেরামত।

৩।    বিশ্বনাথপুর গিয়াস উদ্দিন মিয়ার বাড়ি হতে কমিউটিনি ক্লিনিক পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং।

৪।    বিশ্বনাথপুর রাশিদ ভূইয়া বাড়ি হতে মাটির মসজিদ পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং।

৫।    বিশ্বনাথপুর গেদু মেম্বারের বাড়ি হতে হেলাল মাষ্টারের বাড়ির রাসত্মায় ইটের সলিং।

২নং ওয়ার্ড

১।    জাঙ্গালিয়া শহিদ মুন্সীর বাড়ি গতে ফারম্নক মেম্বারের বাড়ি পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং।

২।    দগদগা পাকা সড়ক হইতে ইব্রাহিম মুন্সীর বাড়ি পর্যমত্ম রাসত্মা সংস্কার।

৩।    দগদগা পাকা সড়ক হইতে আহম্মদ মাষ্টারের বাড়ি পর্যমত্ম রাসত্মা সংস্কার।

৪।    বাকশারিয়ারচর গ্রামের রাসত্মায় প্যালাসাইডিং স্থাপন ও রাসত্মা সংস্কার।

৫।    জাঙ্গালিয়া গোলাপ মিলিটারীর বাড়ির পাশ্বে বক্স কালভার্ট স্থাপন।

৩নং ওয়ার্ড

১।    জাঙ্গালিয়া বাজারে ২টি লেট্রিন ও পশ্রবখানা স্থাপন।

২।    তৌফিক চেয়ারম্যানের বাড়ি হতে আফতব ডাক্তারের বাড়ি পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং।

৩।    ৩নং ওয়ার্ডের বিভিন্ন স্থানে স্যানিটেশন স্থাপন।

৪।    কাজিহাটি কাছম আলী মেম্বারের বাড়ি হতে কাজিহাটি কাজি বাড়ি পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং।

৫।    কাজিহাটি কুড়ের পাড় ঈদগাহ মাঠ হতে মুন্সী বাড়ি পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং।

৪নং ওয়ার্ড

১।    ৪নং ওয়ার্ডের বিভিন্ন স্থানে রিং পাইপ স্থাপন।

২।    তারাকান্দি কুড়ের পাড় উচ্চ বিদ্যালয়ের উন্নয়ন ও সংস্কার।

৩।    তারাকান্দি জৈয়মত্মী বাড়ি হতে শিং বাড়ি পর্যমত্ম রাসত্মা সংস্কার।

৪।    তারাকান্দি পূর্ব পাড়া সিরাজ প্রধানীর বাড়ির পুকুর পাড় হতে বাদলের বাড়ি পর্যমত্ম রাসত্মায় প্যালাসাইটিং।

৫নং ওয়ার্ড

১।    তারাকান্দি বাজার হতে চরটেকী রাসত্মায় মোড় পর্যমত্ম হেরিংভন্ড স্থাপন।

২।    মানুলস্নারচর হাজি বাড়ির মাডেল হাইস্কুলের উন্নয়ন ও সংস্কার।

৩।    ৫নং ওয়ার্ডের বিভিন্ন স্থানে স্যানিটেশান স্থাপন।

৪।    পাকুন্দিয়া হোসেনপুর পাকা সড়ক হতে তারাকান্দি বাগ বাড়ি পর্যমত্ম রাসত্মা সংস্কার।

৫।    চরটেকী মৌঃ খুর্শিদ চেয়ারম্যানের বাড়ির রাসত্মায় ইটের সলিং করণ।


৬নং ওয়ার্ড

১।    চরটেকী প্রফেসার নুরম্নলস্নাহ সাহেবের বাড়ি হতে তারাকান্দি বাজার পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং করণ।

২।    চরটেকী সোহরাব চেয়ারম্যানের বাড়ি হতে চরকাওনা নতুন বাজার পর্যমত্ম রাসত্মা সংস্কার।

৩।    চরটেকী গন্ধী বাড়ির উত্তর পাশ্বে বক্স কালভার্ট স্থাপন।

৪।    চরটেকী পাগলার বাড়ি হয়ে চরকাওনা বারঘর মোসত্মফার বাড়ি পর্যমত্ম রাসত্মা সংস্কার।

৫।    চরটেকী মুন্সী বাড়ি হতে চরটেকী ইয়াসিন মেম্বারের বাড়ি পর্যমত্ম রাসত্মা সংস্কার।

৭নং ওয়ার্ড

১।    চরকাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয় সংস্কার ও উন্নয়ন।

২।    চরকাওনা মুনিয়ারীকান্দা বাজার হতে ডিগ্রীরচর রাসত্মায় ইটের সলিং করণ।

৩।    তালতলী বাজার হতে ডিগ্রীরচর রাসত্মায় ইটের সলিং করণ।

৪।    মুনিয়ারীকান্দা বাজার হতে মুক্তিযোদ্ধা হারিছ মিয়ার বাড়ির রাসত্মা সংস্কার।

৫।    মুনিয়ারীকান্দা দাখিল মাদ্রাসার উন্নয়ন।

৮নং ওয়ার্ড

১।    চরকাওনা নতুন বাজার হতে বারঘর হাজি বাড়ির মসজিদ পর্যমত্ম রাসত্মায় হেরিং ভন্ড স্থাপন।

২।    চরকাওনা মধ্যপাড়া দাখিল মাদ্রাসার উন্নয়ন ও সংস্কার।

৩।    চরকাওনা আমতলী বাজার হতে চরকাওনা নতুন বাজার পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং।

৪।    চরকাওনা পশ্চিম পাড়া গোলার বাড়ির সামনে বক্স কালভার্ট স্থাপন।

৫।    চরকাওনা খাঁ বাড়ি হতে আঃ বারিক বি,এস,সি বাড়ি পর্যমত্ম রাসত্মা সংস্কার।

৯নং ওয়ার্ড

১।    চরকাওনা নতুন বাজার হতে চরকাওনা বেলতলী পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং।

২।    চরকাওনা বেলতলী হতে নয়াপাড়া চেয়ারম্যানের বাড়ি পর্যমত্ম রাসত্মায় সলিং।

৩।    চরকাওনা নতুন বাজার হতে কৃষ্ণা বর্মনের বাড়ি পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং

৪।    ৯নং ওংয়ার্ডের বিভিন্ন স্থানে স্যানিটেশন স্থাপন।

৫।    চরকাওনা বেলতলী হতে চরকাওনা পূর্বেরচর রাসত্মায় উন্নয়ন ও সংস্কার।

 


বিসমিলস্নাহির রাহমানির রাহিম

1bs Rv½vwjqv BDwbqb cwil`

 

 

 

 

 

 

 

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।

 

 

 

জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের বার্ষিক পরিকল্পনা ও ২০১৪-২০১৫ অর্থ বছরের প্রসত্মাবিত খসড়া বাজেট

 

 

 

 

 

 

 

 


১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের

চেয়ারম্যান ও সদস্য বৃন্দ

 

 
 

 

 

 

 

 

 

 

 

 


(মুহাম্মদ আবদুছ ছাত্তার)

চেয়ারম্যান

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

 

      
   

 

 

 


 

 


বাণী

 

 

 

 

 

 

 

 

স্থানীয় সরকার ব্যবস্থায় সরকারের বিভিন্ন সত্মরসমূহের মধ্যে ইউনিয়ন পরিষদ তৃণমূল পর্যায়ের একটি গুরম্নত্বপূর্ন প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের মাধ্যমে গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, বিশুদ্ধ পানি সরবরাহ, স্যানিটেশন ইত্যাদি কাজ পরিচালিত হয়। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৫৭ ধারায় নির্ধারিত পদ্ধতিতে ওয়ার্ড সভা হতে প্রাপ্ত অগ্রাধিকার ভিত্তিতে সম্ভাব্য পঞ্চবার্ষিক পরিকল্পনা করার নির্দেশনা রয়েছে। এরই অংশ হিসাবে পাকুন্দিয়া উপজেলার ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের ২০১৩-২০১৪, ২০১৪-২০১৫, ২০১৫-২০১৬, ২০১৬-২০১৭, ২০১৭-২০১৮ইং অর্থ বছরের পঞ্চবার্ষিক পরিকল্পনা জনসম্মুখে ঘোষণা করা হচ্ছে জেনে আমি আনন্দিত। এটি একটি আইনানুগ উদ্যোগ যা অন্যান্য ইউনিয়ন পরিষদ সমূহকে পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়নে উৎসাহিত করবে। এ ধরনের পঞ্চবার্ষিক পরিকল্পনা তৃণমূল পর্যায়ের জনগণের ইচ্ছা ও মতামত কে প্রাধান্য দেয় হয়। যার মাধ্যমে ইউনিয়ন পরিষদ সমূহের স্বচ্ছতা ও জবাবদিহিতা অনেকাংশে বৃদ্ধি পাবে। ইউনিয়ন পরিষদকে পঞ্চবার্ষিক পরিকল্পনা বাসত্মবায়নে অগ্রণী ভূমিকা নিতে হবে। আমি ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ, পাকুন্দিয়া উপজেলার ও অত্র ইউনিয়নের সর্বস্থরের জনসাধারণের সার্বিক কল্যাণ ও উন্নতি কামনা করি।      

 

 

 

 

 

(মোঃ রফিকুল ইসলাম রেনু)

চেয়ারম্যান

উপজেলা পরিষদ পাকুন্দিয়া

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।


 

 


বাণী

 

 

 

 

 

 

 

পাকুন্দিয়া উপজেলাধীন ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের পঞ্চবার্ষিক পরিকল্পনা ঘোষনা করছে জেনে আমি খুবই আনন্দিত। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৫৭ ধারায় প্রত্যেক ইউনিয়ন পরিষদ কর্তৃক প্রতি অর্থ বছর শুরম্ন হওয়ার অনুন্য ৬০ দিন পূর্বে নির্ধারিত পদ্ধতিতে ওয়ার্ড সভা হতে প্রাপ্ত অগ্রাধিকারের ভিত্তিতে উক্ত অর্থ বছরের সম্ভাব্য আয় ও ব্যয় বিবরণী সম্বলিত পঞ্চবার্ষিক পরিকল্পনা ইউনিয়ন পরিষদের সংশিস্নষ্ট স্থায়ী কমিটি এবং স্থানীয় জনসাধারণের উপস্থিতিতে পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুষ্ঠান পেশ করার বিধান রয়েছে। স্থানীয় পর্যায়ের জনগণের চাহিদা অনুসারে সেবা প্রদানে ইউনিয়ন পরিষদের কার্যকরী ভূমিকা রাখার যথেষ্ট সুযোগ ও সম্ভাবনা বয়েছে। সম্পদের সীমাবদ্ধতা স্থানীয় পর্যায়ে চাহিদা মাফিক সেবা প্রদানে ÿÿত্রে অন্যতম বড় বাধা। এ প্রেÿাপটে ইউনিয়ন পরিষদের নিজস্ব তহবিল, সরকারের অনুদান এবং বিভিন্ন উপায়ে প্রাপ্ত সম্পদ সমূহ একটি সুনির্দিষ্ট পরিকল্পনার আওতায় আনা গেলে লÿ্য ও অগ্রাধিকার ভিত্তিক সেবা প্রদান সহজ হবে এবং এতে উন্নয়ন কার্যক্রম ও দৃশ্যমান হবে। পঞ্চবার্ষিক পরিকল্পনা ঘোষনা অধিবেশন উপলÿÿ্য নির্বাচিত জনপ্রতিনিধিগণের মধ্যে যে উদ্যোগ লÿ্য করেছি তাতে আমি আশাবাদী যে, জাঙ্গালিয়া ইউনিয়ন একটি আদর্শ ইউনিয়নে পরিণত হবে। এ ধরনের উদ্যোগ গ্রহণের জন্য আমি জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিগণ ও এ মহতী পরিকল্পনার সাথে সংশিস্নষ্ট সকলকে আমত্মরিক ধন্যবাদ জানাচ্ছি এবং এ কার্যক্রমের সার্বিক সাফল্য কামনা করছি।

 

 

 

 

মোহাম্মদ মোশারফ হোসেন খান

উপজেলা নির্বাহী অফিসার

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।


 

 

 
 

 

 


চেয়ারম্যানের দু’টি কথা

 

 

 

 

 

 

একতাই শক্তি জনতাই বল,

 

এই শেস্নাগানকে সামনে রেখে ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন বাসিকে সেবা করার মানসে বিগত ইউপি নির্বাচনে জয়লাভ করার পর ইউনিয়ন পরিষদের প্রতিটি কাজে জন অংশগ্রহণ বৃদ্ধির লÿÿ্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। পঞ্চবার্ষিক পরিকল্পনা ইউনিয়ন পরিষদের একটি গুরম্নত্বপূর্ণ অংশ। সুষ্ঠ ব্যবস্থাপনা, পরিকল্পনা ও অগ্রগতি সব কিছু নির্ভর করে একটি সুন্দর বাজেট ও পরিকল্পনার উপর। বাজেট ও পরিকল্পনা সুষ্ঠুভাবে বাসত্মবায়ন হলে ইউনিয়ন পরিষদকে সামনের দিকে এগিয়ে নেওয়া সম্ভব। ইউনিয়ন পরিষদ হচ্ছে গ্রামের তৃণমূল পর্যায়ের গরিব, দুঃখী মানুষের প্রতিষ্ঠান। সে জন্য ইউনিয়ন পরিষদ পঞ্চবার্ষিক পরিকল্পনা এই সকল জনগণের দাবি দাওয়াকে প্রাধান্য দেওয়া উচিত। এই লÿ্যকে সামনে রেখে জনঅংশগ্রহণ মূলক পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রকাশ করতে যাচ্ছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এই পঞ্চবার্ষিক পরিকল্পনা গ্রামীণ পর্যায়ের হত দরিদ্র মানুষের আশা-আকাঙ্কার বাসত্মব প্রতিফলন ঘটবে।

ইউনিয়ন পরিষদে তার সীমাবদ্ধ ÿমতা দিয়ে এই সব দাবি দাওয়া পূরণে সচেষ্ট ভূমিকা পালন করবে। সমসত্ম কাজে স্বচ্ছতা, জবাবদিহিতা, নিরপেÿতা ও সুশাসন প্রতিষ্ঠাসহ ইউনিয়ন পরিষদের কর্মকান্ডে জনগণের অংশগ্রহণ এবং সচেতনতা বৃদ্ধি করা আমার লÿ্য। এই গণতান্ত্রিক ঐতিয্যবাহী প্রতিষ্ঠান ইউনিয়ন পরিষদকে শক্তিশালীকরণ ও জনগণের আস্থা সৃষ্টির লÿÿ্য পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রকাশ করতে যাচ্ছি।

 

পরিশেষে ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের ২০১৩-২০১৪, ২০১৪-২০১৫,২০১৫-২০১৬, ২০১৬-২০১৭, ২০১৭-২০১৮ইং অর্থ বছরের পঞ্চবার্ষিক পরিকল্পনা ঘোষনায় সকলের সহযোগীতা স্বতঃস্ফুর্ত অংশ গ্রহণ ও সুচিমিত্মত মতামত কামনা করছি। ১নং জাঙ্গালিয়া ইউনিয়নের সর্বসত্মরের জনসাধারণকে আমত্মরিক শুভেচ্ছা ও মোবারক বাদ জানাচ্ছি।

 

 

 

 

(মুহাম্মদ আবদুছ ছাত্তার)

চেয়ারম্যান

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।


 

 


ইউপি সচিবের কিছু কথা

 

 

 

 

 

 

আমাদের দেশে স্থানীয় সরকারের যে কাঠামো রয়েছে তার সূচনা হয়েছিল বৃটিশ আমলে। অষ্টাদশ শতকের শেষ ভাগে শহর অঞ্চল এবং উনবিংশ শতকের শেষ ভাগে পলস্নী অঞ্চলে স্থানীয় সরকার প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়। ১৯৮৩ সালে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) অধ্যাদেশে ৮৯টি ধারা ও ৩টি তফসীলে গঠিত ইউনিয়ন পরিষদ। ইউনিয়ন পরিষদ হলো স্থানীয় সরকার কাঠামোর তৃণমূল পর্যায়ের সর্বনিমণ প্রশাসনিক সত্মর। এখানে স্থানীয় জনগণ সহজেই তাদের চাওয়া-পাওয়া, আশা-আকাঙ্খা, অভাব-অভিযোগ উপস্থাপন করতে পারে। এছাড়াও এলাকার উন্নয়নে ইউনিয়ন পরিষদ গুরম্নত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বর্তমানে ইউনিয়ন পরিষদ সমূহের মধ্যে গতিশীলতা বৃদ্ধি পাওয়ায় জনগণ ইউনিয়ন পরিষদের বিভিন্ন সভা সমাবেশ ও উন্নয়নমূলক কর্মকান্ডে অংশ গ্রহণ করেছে, ফলে ইউনিয়ন পরিষদের স্বচ্ছতা ও জবাবদিহিতা বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। এ স্বচ্ছতা ও জবাবদিহিতাকে আরও শক্তিশালী ও গতিশীল করার লÿÿ্যই আজ অত্র ইউনিয়নে এই উন্মুক্ত বাজেট ও বার্ষিক পরিকল্পনা ঘোণনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ইউনিয়ন পরিষদের সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিচালনা ও অগ্রগতি সবকিছুই নির্ভর করে একটি সঠিক পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রনয়নের উপর। উক্ত পঞ্চবা©র্ষক পরিকল্পনা সঠিক ভাবে প্রণয়ন করা হলে যে কোন ইউনিয়নকেই সামনের দিকে এগিয়ে নেয়া সম্ভব হবে। অত্র ইউনিয়ন পরিষদের ২০১৩-২০১৪, ২০১৪-২০১৫,২০১৫-২০১৬,২০১৬-২০১৭,২০১৭-২০১৮ইং অর্থ বছরের পেশকৃত পঞ্চবার্ষিক পরিকল্পনায় ও কোন ভুলত্রম্নটি, সংযোজন-বিয়োজন ও কোন কিছু জানার থাকলে আপনার প্রশ্ন করার ও সুচিমিত্মত মতামত দেয়ার অধিকার রয়েছে। আপনাদের সুচিমিত্মত মতামত ও পরামর্শ পেলেই ইউনিয়ন বাসীদেরকে একটি সুষম ও উন্নয়নমূলক পঞ্চবার্ষিক পরিকল্পনা উপহার দেয়া সম্ভব।

এই পঞ্চবার্ষিক পরিকল্পনায় ঘোষনা অনুষ্ঠানে যারা শ্রম ও মেধা দিয়ে সহযোগিতা করেছেন তাদেরকে আমি আমত্মরিক অভিন্দন জানাচ্ছি। পরিশেষে, আপনাদের সার্বিক সহযোগিতা কামনা করছি। পরম করম্নণাময় আলস্নাহ  আমাদের সহায় হোন।

 

 

মোঃ মাইন উদ্দিন

ইউপি সচিব

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।


বিসমিলস্নাহির রাহমানির রাহিম

1bs Rv½vwjqv BDwbqb cwil`

 

 

 

 

 

 

 

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।

 

 

 

জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের পঞ্চবার্ষিকী পরিকল্পনা 

২০১৩-২০১৪, ২০১৪-২০১৫,২০১৫-২০১৬,২০১৬-২০১৭, ২০১৭-২০১৮

 

 

 

 

 

 

 

 

 

 

 


বিসমিলস্নাহির রাহমানির রাহিম

1bs Rv½vwjqv BDwbqb cwil`

 

 

 

 

 

 

 

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।

 

 

 

জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের ত্রিবার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা ঃ

(২০১৩-২০১৪, ২০১৪-২০১৫,২০১৫-২০১৬)

 

 

 

 

 

 

 


 

 

 

 

 

 

 

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।

 

 

 

জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের বার্ষিক পরিকল্পনা ও ২০১৪-২০১৫ অর্থ বছরের প্রসত্মাবিত খসড়া বাজেট

 

 

 

 

 

 

 

 


১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের

চেয়ারম্যান ও সদস্য বৃন্দ

 

 
 

 

 

 

 

 

 

 

 

 


(মুহাম্মদ আবদুছ ছাত্তার)

চেয়ারম্যান

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

 

      
   

 

 

 


 

 


বাণী

 

 

 

 

 

 

 

 

স্থানীয় সরকার ব্যবস্থায় সরকারের বিভিন্ন সত্মরসমূহের মধ্যে ইউনিয়ন পরিষদ তৃণমূল পর্যায়ের একটি গুরম্নত্বপূর্ন প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের মাধ্যমে গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, বিশুদ্ধ পানি সরবরাহ, স্যানিটেশন ইত্যাদি কাজ পরিচালিত হয়। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৫৭ ধারায় নির্ধারিত পদ্ধতিতে ওয়ার্ড সভা হতে প্রাপ্ত অগ্রাধিকার ভিত্তিতে সম্ভাব্য পঞ্চবার্ষিক পরিকল্পনা করার নির্দেশনা রয়েছে। এরই অংশ হিসাবে পাকুন্দিয়া উপজেলার ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের ২০১৩-২০১৪, ২০১৪-২০১৫, ২০১৫-২০১৬, ২০১৬-২০১৭, ২০১৭-২০১৮ইং অর্থ বছরের পঞ্চবার্ষিক পরিকল্পনা জনসম্মুখে ঘোষণা করা হচ্ছে জেনে আমি আনন্দিত। এটি একটি আইনানুগ উদ্যোগ যা অন্যান্য ইউনিয়ন পরিষদ সমূহকে পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়নে উৎসাহিত করবে। এ ধরনের পঞ্চবার্ষিক পরিকল্পনা তৃণমূল পর্যায়ের জনগণের ইচ্ছা ও মতামত কে প্রাধান্য দেয় হয়। যার মাধ্যমে ইউনিয়ন পরিষদ সমূহের স্বচ্ছতা ও জবাবদিহিতা অনেকাংশে বৃদ্ধি পাবে। ইউনিয়ন পরিষদকে পঞ্চবার্ষিক পরিকল্পনা বাসত্মবায়নে অগ্রণী ভূমিকা নিতে হবে। আমি ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ, পাকুন্দিয়া উপজেলার ও অত্র ইউনিয়নের সর্বস্থরের জনসাধারণের সার্বিক কল্যাণ ও উন্নতি কামনা করি।      

 

 

 

 

 

(মোঃ রফিকুল ইসলাম রেনু)

চেয়ারম্যান

উপজেলা পরিষদ পাকুন্দিয়া

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।


 

 


বাণী

 

 

 

 

 

 

 

পাকুন্দিয়া উপজেলাধীন ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের পঞ্চবার্ষিক পরিকল্পনা ঘোষনা করছে জেনে আমি খুবই আনন্দিত। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৫৭ ধারায় প্রত্যেক ইউনিয়ন পরিষদ কর্তৃক প্রতি অর্থ বছর শুরম্ন হওয়ার অনুন্য ৬০ দিন পূর্বে নির্ধারিত পদ্ধতিতে ওয়ার্ড সভা হতে প্রাপ্ত অগ্রাধিকারের ভিত্তিতে উক্ত অর্থ বছরের সম্ভাব্য আয় ও ব্যয় বিবরণী সম্বলিত পঞ্চবার্ষিক পরিকল্পনা ইউনিয়ন পরিষদের সংশিস্নষ্ট স্থায়ী কমিটি এবং স্থানীয় জনসাধারণের উপস্থিতিতে পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুষ্ঠান পেশ করার বিধান রয়েছে। স্থানীয় পর্যায়ের জনগণের চাহিদা অনুসারে সেবা প্রদানে ইউনিয়ন পরিষদের কার্যকরী ভূমিকা রাখার যথেষ্ট সুযোগ ও সম্ভাবনা বয়েছে। সম্পদের সীমাবদ্ধতা স্থানীয় পর্যায়ে চাহিদা মাফিক সেবা প্রদানে ÿÿত্রে অন্যতম বড় বাধা। এ প্রেÿাপটে ইউনিয়ন পরিষদের নিজস্ব তহবিল, সরকারের অনুদান এবং বিভিন্ন উপায়ে প্রাপ্ত সম্পদ সমূহ একটি সুনির্দিষ্ট পরিকল্পনার আওতায় আনা গেলে লÿ্য ও অগ্রাধিকার ভিত্তিক সেবা প্রদান সহজ হবে এবং এতে উন্নয়ন কার্যক্রম ও দৃশ্যমান হবে। পঞ্চবার্ষিক পরিকল্পনা ঘোষনা অধিবেশন উপলÿÿ্য নির্বাচিত জনপ্রতিনিধিগণের মধ্যে যে উদ্যোগ লÿ্য করেছি তাতে আমি আশাবাদী যে, জাঙ্গালিয়া ইউনিয়ন একটি আদর্শ ইউনিয়নে পরিণত হবে। এ ধরনের উদ্যোগ গ্রহণের জন্য আমি জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিগণ ও এ মহতী পরিকল্পনার সাথে সংশিস্নষ্ট সকলকে আমত্মরিক ধন্যবাদ জানাচ্ছি এবং এ কার্যক্রমের সার্বিক সাফল্য কামনা করছি।

 

 

 

 

মোহাম্মদ মোশারফ হোসেন খান

উপজেলা নির্বাহী অফিসার

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।


 

 

 
 

 

 


চেয়ারম্যানের দু’টি কথা

 

 

 

 

 

 

একতাই শক্তি জনতাই বল,

 

এই শেস্নাগানকে সামনে রেখে ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন বাসিকে সেবা করার মানসে বিগত ইউপি নির্বাচনে জয়লাভ করার পর ইউনিয়ন পরিষদের প্রতিটি কাজে জন অংশগ্রহণ বৃদ্ধির লÿÿ্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। পঞ্চবার্ষিক পরিকল্পনা ইউনিয়ন পরিষদের একটি গুরম্নত্বপূর্ণ অংশ। সুষ্ঠ ব্যবস্থাপনা, পরিকল্পনা ও অগ্রগতি সব কিছু নির্ভর করে একটি সুন্দর বাজেট ও পরিকল্পনার উপর। বাজেট ও পরিকল্পনা সুষ্ঠুভাবে বাসত্মবায়ন হলে ইউনিয়ন পরিষদকে সামনের দিকে এগিয়ে নেওয়া সম্ভব। ইউনিয়ন পরিষদ হচ্ছে গ্রামের তৃণমূল পর্যায়ের গরিব, দুঃখী মানুষের প্রতিষ্ঠান। সে জন্য ইউনিয়ন পরিষদ পঞ্চবার্ষিক পরিকল্পনা এই সকল জনগণের দাবি দাওয়াকে প্রাধান্য দেওয়া উচিত। এই লÿ্যকে সামনে রেখে জনঅংশগ্রহণ মূলক পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রকাশ করতে যাচ্ছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এই পঞ্চবার্ষিক পরিকল্পনা গ্রামীণ পর্যায়ের হত দরিদ্র মানুষের আশা-আকাঙ্কার বাসত্মব প্রতিফলন ঘটবে।

ইউনিয়ন পরিষদে তার সীমাবদ্ধ ÿমতা দিয়ে এই সব দাবি দাওয়া পূরণে সচেষ্ট ভূমিকা পালন করবে। সমসত্ম কাজে স্বচ্ছতা, জবাবদিহিতা, নিরপেÿতা ও সুশাসন প্রতিষ্ঠাসহ ইউনিয়ন পরিষদের কর্মকান্ডে জনগণের অংশগ্রহণ এবং সচেতনতা বৃদ্ধি করা আমার লÿ্য। এই গণতান্ত্রিক ঐতিয্যবাহী প্রতিষ্ঠান ইউনিয়ন পরিষদকে শক্তিশালীকরণ ও জনগণের আস্থা সৃষ্টির লÿÿ্য পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রকাশ করতে যাচ্ছি।

 

পরিশেষে ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের ২০১৩-২০১৪, ২০১৪-২০১৫,২০১৫-২০১৬, ২০১৬-২০১৭, ২০১৭-২০১৮ইং অর্থ বছরের পঞ্চবার্ষিক পরিকল্পনা ঘোষনায় সকলের সহযোগীতা স্বতঃস্ফুর্ত অংশ গ্রহণ ও সুচিমিত্মত মতামত কামনা করছি। ১নং জাঙ্গালিয়া ইউনিয়নের সর্বসত্মরের জনসাধারণকে আমত্মরিক শুভেচ্ছা ও মোবারক বাদ জানাচ্ছি।

 

 

 

 

(মুহাম্মদ আবদুছ ছাত্তার)

চেয়ারম্যান

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।


 

 


ইউপি সচিবের কিছু কথা

 

 

 

 

 

 

আমাদের দেশে স্থানীয় সরকারের যে কাঠামো রয়েছে তার সূচনা হয়েছিল বৃটিশ আমলে। অষ্টাদশ শতকের শেষ ভাগে শহর অঞ্চল এবং উনবিংশ শতকের শেষ ভাগে পলস্নী অঞ্চলে স্থানীয় সরকার প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়। ১৯৮৩ সালে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) অধ্যাদেশে ৮৯টি ধারা ও ৩টি তফসীলে গঠিত ইউনিয়ন পরিষদ। ইউনিয়ন পরিষদ হলো স্থানীয় সরকার কাঠামোর তৃণমূল পর্যায়ের সর্বনিমণ প্রশাসনিক সত্মর। এখানে স্থানীয় জনগণ সহজেই তাদের চাওয়া-পাওয়া, আশা-আকাঙ্খা, অভাব-অভিযোগ উপস্থাপন করতে পারে। এছাড়াও এলাকার উন্নয়নে ইউনিয়ন পরিষদ গুরম্নত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বর্তমানে ইউনিয়ন পরিষদ সমূহের মধ্যে গতিশীলতা বৃদ্ধি পাওয়ায় জনগণ ইউনিয়ন পরিষদের বিভিন্ন সভা সমাবেশ ও উন্নয়নমূলক কর্মকান্ডে অংশ গ্রহণ করেছে, ফলে ইউনিয়ন পরিষদের স্বচ্ছতা ও জবাবদিহিতা বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। এ স্বচ্ছতা ও জবাবদিহিতাকে আরও শক্তিশালী ও গতিশীল করার লÿÿ্যই আজ অত্র ইউনিয়নে এই উন্মুক্ত বাজেট ও বার্ষিক পরিকল্পনা ঘোণনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ইউনিয়ন পরিষদের সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিচালনা ও অগ্রগতি সবকিছুই নির্ভর করে একটি সঠিক পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রনয়নের উপর। উক্ত পঞ্চবা©র্ষক পরিকল্পনা সঠিক ভাবে প্রণয়ন করা হলে যে কোন ইউনিয়নকেই সামনের দিকে এগিয়ে নেয়া সম্ভব হবে। অত্র ইউনিয়ন পরিষদের ২০১৩-২০১৪, ২০১৪-২০১৫,২০১৫-২০১৬,২০১৬-২০১৭,২০১৭-২০১৮ইং অর্থ বছরের পেশকৃত পঞ্চবার্ষিক পরিকল্পনায় ও কোন ভুলত্রম্নটি, সংযোজন-বিয়োজন ও কোন কিছু জানার থাকলে আপনার প্রশ্ন করার ও সুচিমিত্মত মতামত দেয়ার অধিকার রয়েছে। আপনাদের সুচিমিত্মত মতামত ও পরামর্শ পেলেই ইউনিয়ন বাসীদেরকে একটি সুষম ও উন্নয়নমূলক পঞ্চবার্ষিক পরিকল্পনা উপহার দেয়া সম্ভব।

এই পঞ্চবার্ষিক পরিকল্পনায় ঘোষনা অনুষ্ঠানে যারা শ্রম ও মেধা দিয়ে সহযোগিতা করেছেন তাদেরকে আমি আমত্মরিক অভিন্দন জানাচ্ছি। পরিশেষে, আপনাদের সার্বিক সহযোগিতা কামনা করছি। পরম করম্নণাময় আলস্নাহ  আমাদের সহায় হোন।

 

 

মোঃ মাইন উদ্দিন

ইউপি সচিব

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।


বিসমিলস্নাহির রাহমানির রাহিম

1bs Rv½vwjqv BDwbqb cwil`

 

 

 

 

 

 

 

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।

 

 

 

জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের পঞ্চবার্ষিকী পরিকল্পনা 

২০১৩-২০১৪, ২০১৪-২০১৫,২০১৫-২০১৬,২০১৬-২০১৭, ২০১৭-২০১৮

 

 

 

 

 

 

 

 

 

 

 


বিসমিলস্নাহির রাহমানির রাহিম

1bs Rv½vwjqv BDwbqb cwil`

 

 

 

 

 

 

 

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।

 

 

 

জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের ত্রিবার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা ঃ

(২০১৩-২০১৪, ২০১৪-২০১৫,২০১৫-২০১৬)

 

 

 

 

 

 

 


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

উপজেলা- পাকুন্দিয়া, জেলা- কিশোরগঞ্জ।

 

এলজিএসপি-২ (২০১৩-২০১৪,২০১৪-২০১৫,২০১৫-২০১৬)

আওতায় ত্রিবার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনাঃ

 

ক্রমিক নং

প্রকল্পের নাম

বাসত্মাব দৈর্ঘ্য

মোট বরাদ্দ

১ম অংশ ও বরাদ্দ

২য় অংশ ও বরাদ্দ

৩য় অংশ ও বরাদ্দ

1.        

চরকাওনা মেরম্নককান্দী বাজার হতে চরটেকী ভায়া তারাকান্দি বাজার পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং করা।

৩ কিঃ মিঃ

২১,০০,০০০/-

১ কিঃ মিঃ

৭,০০,০০০/-

১ কিঃ মিঃ

৭,০০,০০০/-

১ কিঃ মিঃ

৭,০০,০০০/-

2.       

তারাকান্দি আব্দুল হালীম হোসাইনী সাহেবের মাদ্রাসা হইতে ভূইয়া বাড়ির দাখিল মাদ্রাসা হইয়া তারাকান্দি সৌদি মসজিদ পর্যমত্ম রাসত্মায়  সলিং।

/  কিঃ মিঃ

২৭,০০,০০০/-

/কিঃ মিঃ

৭,০০,০০০/-

/কিঃ মিঃ

৭,০০,০০০/-

/কিঃ মিঃ

৭,০০,০০০/-

3.       

তারাকান্দি কুড়েরপাড় উচ্চ বিদ্যালয় হতে গোলাপ মিয়ার বাড়ির সামনে পাকা সড়ক পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং

/  কিঃ মিঃ

১২,০০,০০০/-

/কিঃ মিঃ

৯,০০,০০০/-

/কিঃ মিঃ

৯,০০,০০০/-

/কিঃ মিঃ

৯,০০০/-

4.        

চরটেকী সোহরাব চেয়ারম্যানের বাড়ি হতে চরকাওনা নতুন বাজার পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং করণ।

২ কিঃ মিঃ

১৫,০০,০০০/-

১ কিঃ মিঃ

৭,০০,০০০/-

/কিঃ মিঃ

৪,০০,০০০/-

/কিঃ মিঃ

৪,০০,০০০/-

5.       

চরকাওনা বি,এস,সি বাড়ি হতে চরকাওনা নতুন বাজার পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং করণ।

৩ কিঃ মিঃ

১৫,০০,০০০/-

১ কিঃ মিঃ

৫,০০,০০০/-

১ কিঃ মিঃ

৫,০০,০০০/-

১ কিঃ মিঃ

৫,০০,০০০/-

6.       

মুনিয়ারীকান্দা বাজার হতে চরকাওনা নতুন বাজার পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং করণ।

/ কিঃ মিঃ

 

৯,০০,০০০/-

 ১/  কিঃ মিঃ

৩,০০,০০০/-

/  কিঃ মিঃ

৩,০০,০০০/-

/  কিঃ মিঃ

৩,০০,০০০/-

7.        

চরকাওনা নতুন বাজার হতে চরকাওনা নয়াপড়া রাসত্মায় ইটের সলিং করণ।

/ কিঃ মিঃ

৯,০০,০০০/-

/কিঃ মিঃ

৩,০০,০০০/-

/কিঃ মিঃ

৩,০০,০০০/-

/কিঃ মিঃ

৩,০০,০০০/-

8.       

উত্তর জাঙ্গলিয়া মাটির মসজিদ থেকে দগদগা মোড় পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং করণ।

২ কিঃ মিঃ

১৫,০০,০০০/-

১ কিঃ মিঃ

৭,০০,০০০/-

/কিঃ মিঃ

৪,০০,০০০/-

/কিঃ মিঃ

৪,০০,০০০/-

9.        

হোসেনপুর-পাকুন্দিয়া পাকা সড়ক হতে আলী মাষ্টারের বাড়ির উপর দিয়ে গোলাপ মেলিটারীর বাড়ি পর্যমত্ম রাসত্মা মেরামত।

২ কিঃ মিঃ

৭,০০,০০০/-

১ কিঃ মিঃ

৩,০০,০০০/-

/কিঃ মিঃ

২,০০,০০০/-

/কিঃ মিঃ

২,০০,০০০/-

10.     

নবাব মিয়ার ডিপটিউবয়েল হতে জাঙ্গালিয়া ফারম্নক মেম্বারের বাড়ি পর্যমত্ম রাসত্মা মেরামত।

২ কিঃ মিঃ

৭,০০,০০০/-

১ কিঃ মিঃ

৩,০০,০০০/-

/কিঃ মিঃ

২,০০,০০০/-

/কিঃ মিঃ

২,০০,০০০/-

11.     

তারাকান্দি পেট্রোলপাম এর সম্মুখ হতে মানুলস্নারচর হাজী বাড়ি হইয়া তারাকান্দি বাজার পর্যমত্ম রাসত্মা মেরামত।

৩ কিঃ মিঃ

১২,০০,০০০/-

১ কিঃ মিঃ

৪,০০,০০০/-

১ কিঃ মিঃ

২,০০,০০০/-

/কিঃ মিঃ

২,০০,০০০/-

12.    

চরকাওনা আমতলী বাজার হতে চরকাওনা নতুন বাজার পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং করণ।

/ কিঃ মিঃ

১৪,০০,০০০/-

১ কিঃ মিঃ

৫,০০,০০০/-

১ কিঃ মিঃ

৫,০০,০০০/-

/কিঃ মিঃ

৪,০০,০০০/-

 


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

উপজেলা- পাকুন্দিয়া, জেলা- কিশোরগঞ্জ।

 

কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) কর্মসূচীর আওতায় ত্রিবার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনাঃ

(২০১৩-২০১৪,২০১৪-২০১৫,২০১৫-২০১৬)

প্রকল্পের নাম সমূহ ও বরাদ্দ

 

ক্রমিক নং

প্রকল্পের নাম

বাসত্মাব দৈর্ঘ্য

মোট বরাদ্দ

১ম অংশ ও বরাদ্দ

২য় অংশ ও বরাদ্দ

৩য় অংশ ও বরাদ্দ

1.        

বিশ্বনাথপুর গন্ধী বাড়ি হইতে বিশ্বনাথপুর রাশিদ ভূইয়া বাড়ির পুকুর পাড় পর্যমত্ম রাসত্মা মেরামত।

৩ কিঃ মিঃ

৪২ মেঃ টন

১৪ মেঃ টন

১ কিঃ মিঃ

১৪ মেঃ টন

১ কিঃ মিঃ

১৪ মেঃ টন

১ কিঃ মিঃ

2.       

বিশ্বনাথপুর নবাব মিয়ার পোল্ট্রী ফার্ম হতে ফারম্নক মেম্বারের বাড়ি হইয়া জাঙ্গালিয়া বাজার পর্যমত্ম মেরামত।

/ কিঃ মিঃ

৪৫ মেঃ টন

১৫ মেঃ টন

/  কিঃ মিঃ

১৫ মেঃ টন

/ কিঃ মিঃ

১৫ মেঃ টন

/ কিঃ মিঃ

3.       

চরকাওনা বেলতলী হইতে পূবেরচর হইয়া পাকুন্দিয়া হোসেনপুর পাকা সড়ক পর্যমত্ম রাসত্মা মেরামত

৩ কিঃ মিঃ

৪৮ মেঃ টন

১৬ মেঃ টন

১ কিঃ মিঃ

১৬ মেঃ টন

১ কিঃ মিঃ

১৬ মেঃ টন

১ কিঃ মিঃ

4.        

চরকাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয় হইতে চরকাওনা মেরম্নককান্দী হইয়া চরকাওনা নতুন বাজার পর্যমত্ম রাসত্মা মেরামত।

৬ কিঃ মিঃ

৬০ মেঃ টন

২০ মেঃ টন

২ কিঃ মিঃ

২০ মেঃ টন

২ কিঃ মিঃ

২০ মেঃ টন

২ কিঃ মিঃ

5.       

চরকাওনা নতুন বাজার হতে বর্মন বাড়ি হইয়া চরকাওনা নয়াপড়া বেরীবাধ পর্যমত্ম রাসত্মা মেরামত।

৩ কিঃ মিঃ

৪২ মেঃ টন

১৪ মেঃ টন

১ কিঃ মিঃ

১৪ মেঃ টন

১ কিঃ মিঃ

১৪ মেঃ টন

১ কিঃ মিঃ

 


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

উপজেলা- পাকুন্দিয়া, জেলা- কিশোরগঞ্জ।

 

কর্মসৃজন কর্মসূচীর আওতায় ত্রিবার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনাঃ

(২০১৩-২০১৪,২০১৪-২০১৫,২০১৫-২০১৬)

ক্রমিক নং

প্রকল্পের নাম

মোট রাসত্মা

মোট বরাদ্দ

১ম অংশ ও বরাদ্দ

২য় অংশ ও বরাদ্দ

৩য় অংশ ও বরাদ্দ

1.       

তারাকান্দি আঃ হালীম হোসাইনী হুজুরের বাড়ি মাদ্রাসা হতে ভূইয়া বাড়ি মানুলস্নারচর হইয়া চরটেকী ডগারের পাড় পর্যমত্ম রাসত্মা মেরামত।

৮কিঃমিঃ

৬,৪০,০০০/-

৪ কিঃমিঃ

৩,২০,০০০/-

২ কিঃমিঃ ১,৬০,০০০/-

২ কিঃমিঃ ১,৬০,০০০/-

2.      

বিশ্বনাথপুর গন্ধী বাড়ি হইতে উত্তরা জাঙ্গালিয়া ভায়া কাজিহাটি কুড়ের পাড় পর্যমত্ম রাসত্মা মেরামত।

৫কিঃমিঃ

২,৪০,০০০/-

২ কিঃমিঃ

১,১০,০০০/-

/ কিঃমিঃ ৬৫,০০০/-

/ কিঃমিঃ ৬৫,০০০/-

3.     

চরকাওনা বি,এস,সি বাড়ি হইতে চরকাওনা মুনিয়ারীকান্দা বাজার পর্যমত্ম রাসত্মা মেরামত।

৯কিঃমিঃ

৪,০০,০০০/-

৩ কিঃমিঃ

১,৪০,০০০/-

৩ কিঃমিঃ ১,৪০,০০০/-

৩ কিঃমিঃ ১,৩০,০০০/-

4.       

চরকাওনা নয়াপাড়া বেরীবাধ হইতে চরকাওনা নতুন বাজার পর্যমত্ম রাসত্মা সংস্কার।

৩কিঃমিঃ

২,০০,০০০/-

১ কিঃমিঃ

৬৫,০০০/-

১ কিঃমিঃ ৬৫,০০০/-

১ কিঃমিঃ ৬৫,০০০/-

5.      

চরকাওনা নতুন বাজার হইতে আমতলী বাজার হইয়া মধ্যপাড়া ভায়া মুনিয়ারীকান্দা বাজার পর্যমত্ম রাসত্মা মেরামত।

৬কিঃমিঃ

২,৮০,০০০/-

২ কিঃমিঃ

৯৫,০০০/-

২ কিঃমিঃ ৯৫,০০০/-

২ কিঃমিঃ ৯৫,০০০/-

 


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

উপজেলা- পাকুন্দিয়া, জেলা- কিশোরগঞ্জ।

 

বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) কর্মসূচীর আওতায় ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনাঃ

(২০১৩-২০১৪,২০১৪-২০১৫,২০১৫-২০১৬)

ক্রমিক নং

প্রকল্পের নাম

প্রকল্পের দের্ঘ্য

মোট বরাদ্দ

১ম অংশ ও বরাদ্দ

২য় অংশ ও বরাদ্দ

৩য় অংশ ও বরাদ্দ

1.       

তারাকান্দি সৌদি মসজিদের নিকট হইতে তারাকান্দি দাখিল মাদ্রাসা পর্যমত্ম রাসত্মায় হেরিং ভন্ড স্থাপন।

২কিঃমিঃ

৬,০০,০০০/-

২,০০,০০০/-

২,০০,০০০/-

২,০০,০০০/-

2.      

তারাকান্দি পশ্চিমপাড়া .... ডুবার খালের পাড় মেনু ডাক্তারের বাড়ির পিছনে কালভার্ট স্থাপন।

কালভার্ট

৬,০০,০০০/-

২,০০,০০০/-

২,০০,০০০/-

২,০০,০০০/-

3.     

কাজিহাটি কুড়েরপাড় হইতে হোসেন মাষ্টারের বাড়ির পাশ্ব পাকা সড়ক পর্যমত্ম রাসত্মায় হেরিং ভন্ড।

/ কিঃমিঃ

৪,৫০,০০০/-

১,৫০,০০০/-

১,৫০,০০০/-

১,৫০,০০০/-

4.       

জাঙ্গালিয়া স্বপন উকিলের বাড়ি সামনে ডিপটিউবয়েলের ড্রেইন নির্মান।

ড্রেইন

৫,০০,০০০/-

২,০০,০০০/-

১,৫০,০০০/-

১,৫০,০০০/-

5.      

জাঙ্গালিয়া ইউনিয়নের বিভিন্ন স্থানে রিং পাইপ স্থাপন।

৩০০ রিং পাইপ

৩,০০,০০০/-

১,০০,০০০/-

১,০০,০০০/-

১,০০,০০০/-

6.      

জাঙ্গালিয়া ইউনিয়নের বিভিন্ন শিÿা প্রতিষ্ঠানে জোড়া বেঞ্চ সরবরাহ।

১২০টি জোড়া বেঞ্চ

৪,০০,০০০/-

২,০০,০০০/-

১,০০,০০০/-

১,০০,০০০/-

7.      

জাঙ্গালিয়া ইউনিয়নের বিভিন্ন শিÿা প্রতিষ্ঠানে নলকূপ স্থাপন।

৩৬টি  নলকূপ

৩,০০,০০০/-

১,০০,০০০/-

১,০০,০০০/-

১,০০,০০০/-

8.      

মুনিয়ারীকান্দা বাজার হতে নদীর পাড় রাসত্মায় বাচ্চু মাষ্টারের বাড়ির পিছনে কালভার্ট স্থাপন।

কালভার্ট

৬,০০,০০০/-

২,০০,০০০/-

২,০০,০০০/-

২,০০,০০০/-

9.      

দগদগা ঈদগাহ মাঠের ভাউন্ডারী ওয়াল নির্মান।

ভাউন্ডারী ওয়াল

৪,৫০,০০০/-

১,৫০,০০০/-

১,৫০,০০০/-

১,৫০,০০০/-

10. 

জাঙ্গালিয়া ইউনিয়নের বিভিন্ন স্থানে স্যানিটেশন স্থাপন।

২২৫ সেট

৩,০০,০০০/-

১,০০,০০০/-

১,০০,০০০/-

১,০০,০০০/-

11.   

মানুলস্নারচর হাইস্কুলের নতুন বিল্ডিং স্থাপন।

নতুন বিল্ডিংনির্মান

৬,০০,০০০/-

২,০০,০০০/-

২,০০,০০০/-

২,০০,০০০/-

12. 

চরটেকী উচ্চ বিদ্যালয়ের বিল্ডিং স্থাপন।

 

৪,৫০,০০০/-

১,৫০,০০০/-

১,৫০,০০০/-

১,৫০,০০০/-

13. 

চরটেকী আনিস প্রধানের বাড়ি হইতে আলা উদ্দিন মাষ্টারের বাড়ির হেরিংভন্ড স্থাপন।

২কিঃমি

৬,০০,০০০/-

২,০০,০০০/-

২,০০,০০০/-

২,০০,০০০/-

14.   

চরকাওনা নতুন বাজার হতে সুরম্নজ প্রধানের বাড়ির রাসত্মায় ইটের সলিং করণ।

২কিঃমি

৫,০০,০০০/-

২,০০,০০০/-

২,০০,০০০/-

১,০০,০০০/-

 


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

উপজেলা- পাকুন্দিয়া, জেলা- কিশোরগঞ্জ।

 

টি,আর কর্মসূচীর আওতায় ত্রি বার্ষিক মুলধন বিনিয়োগ পরিকল্পনাঃ

(২০১৩-২০১৪,২০১৪-২০১৫,২০১৫-২০১৬)

ক্রমিক নং

প্রকল্পের নাম

বরাদ্দ

বছর

1.       

বিশ্বনাথপুর আনার মৌঃ বাড়ির জামে মসজিদ সংস্কার।

২০ মেঃ টন।

২০১৩-২০১৪ ১ম বছর

2.      

দগদগা সিদ্দিক মৌলভীর বাড়ির জামে মসজিদের সংস্কার।

২০ মেঃ টন।

২০১৩-২০১৪ ১ম বছর

3.     

চরটেকী কোনা পাড়া জামে মসজিদ সংস্কার।

২০ মেঃ টন।

২০১৩-২০১৪ ১ম বছর

4.       

চরকাওনা মুরগীর বাড়ির জামে মসজিদ মেরামত।

২০ মেঃ টন।

২০১৩-২০১৪ ১ম বছর

5.      

জাঙ্গালিয়া ছোবান চেয়ারম্যানের বাড়ির ফুরকানিয়া মাদ্রাসর উন্নয়ন।

২০ মেঃ টন।

২০১৩-২০১৪ ১ম বছর

6.      

কাজিহাটি কাজী বাড়ির ফুরকানিয়া মাদ্রাসার উন্নয়ন।

২০ মেঃ টন।

২০১৩-২০১৪ ১ম বছর

7.      

তারাকান্দি পূর্বপাড়া বাদশা মাষ্টারের বাড়ির নতুন ফুরকানিয়া মাদ্রাসার সংস্কার।

২০ মেঃ টন।

২০১৩-২০১৪ ১ম বছর

8.      

তারাকান্দি শফিউল উলুম এতিমখানা সংস্কার।

২০ মেঃ টন।

২০১৩-২০১৪ ১ম বছর

9.      

চরটেকী ইসমাইল সরকারের বাড়ির জামে মসজিদ মেরামত।

২০ মেঃ টন।

২০১৩-২০১৪ ১ম বছর

10. 

মুনিয়ারীকান্দা বাজার জামে মসজিদ উন্নয়ন।

২০ মেঃ টন।

২০১৩-২০১৪ ১ম বছর

11.   

মুনিয়ারীকান্দা .... মাষ্টারের জামে মসজিদ সংস্কার।

২০ মেঃ টন।

২০১৩-২০১৪ ১ম বছর

12. 

মুনিয়ারীকান্দা শেখ সাদীর বাড়ির জামে মসজিদ সংস্কার।

২০ মেঃ টন।

২০১৩-২০১৪ ১ম বছর

২য় বছর

1.       

চরকাওনা মইশাকান্দা হেলিম মাষ্টারের বাড়ির জামে মসজিদ সংস্কার।

২০ মেঃ টন।

২০১৪-২০১৫ ২য় বছর

2.      

চরকাওনা মইশাকান্দা কাজল বি,এস,সি বাড়ির জামে মসজিদ সংস্কার।

২০ মেঃ টন।

২০১৪-২০১৫ ২য় বছর

3.     

চরকাওনা পশ্চিমপাড়া আমছর আলী ব্যাপারীর বাড়ির জামে মসজিদ উন্নয়ন।

২০ মেঃ টন।

২০১৪-২০১৫ ২য় বছর

4.       

চরকাওনা উত্তর পাড়া নূর মসজিদের উন্নয়ন।

২০ মেঃ টন।

২০১৪-২০১৫ ২য় বছর

5.      

ইউনিয়ন পরিষদের সংস্কার ও উন্নয়ন।

২০ মেঃ টন।

২০১৪-২০১৫ ২য় বছর

6.      

চরকাওনা নয়াপাড়া বেপারী বাড়ির মসজিদের উন্নয়ন।

২০ মেঃ টন।

২০১৪-২০১৫ ২য় বছর

7.      

মুনিয়ারীকান্দা বাজার জামে মসজিদের উন্নয়ন।

২০ মেঃ টন।

২০১৪-২০১৫ ২য় বছর

8.      

বিশ্বনাথপুর বেসরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে মাটি ভরাট।

২০ মেঃ টন।

২০১৪-২০১৫ ২য় বছর

9.      

কাজিহাটি মুরগীর বাড়ির মসজিদের উন্নয়ন।

২০ মেঃ টন।

২০১৪-২০১৫ ২য় বছর

10. 

তারাকান্দি জনতা ক্লাবের উন্নয়ন।

২০ মেঃ টন।

২০১৪-২০১৫ ২য় বছর

11.   

চরকাওনা নয়াপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে মাটি ভরাট।

২০ মেঃ টন।

২০১৪-২০১৫ ২য় বছর

12. 

চরকাওনা নেতুর বাড়ির জামে মসজিদের উন্নয়ন।

২০ মেঃ টন।

২০১৪-২০১৫ ২য় বছর

 


বিসমিলস্নাহির রাহমানির রাহিম

1bs Rv½vwjqv BDwbqb cwil`

 

 

 

 

 

 

 

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।

 

 

 

জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের বার্ষিক পরিকল্পনা ও ২০১৪-২০১৫ অর্থ বছরের প্রসত্মাবিত খসড়া বাজেট

 

 

 

 

 

 

 

 


১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের

চেয়ারম্যান ও সদস্য বৃন্দ

 

 
 

 

 

 

 

 

 

 

 

 


(মুহাম্মদ আবদুছ ছাত্তার)

চেয়ারম্যান

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

 

      
   

 

 

 


 

 


বাণী

 

 

 

 

 

 

স্থানীয় সরকার ব্যবস্থায় সরকারের বিভিন্ন সত্মরসমূহের মধ্যে ইউনিয়ন পরিষদ তৃণমূল পর্যায়ের একটি গুরম্নত্বপূর্ন প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের মাধ্যমে গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, বিশুদ্ধ পানি সরবরাহ, স্যানিটেশন ইত্যাদি কাজ পরিচালিত হয়। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৫৭ ধারায় নির্ধারিত পদ্ধতিতে ওয়ার্ড সভা হতে প্রাপ্ত অগ্রাধিকার ভিত্তিতে সম্ভাব্য আয় ব্যয় বিবরণী সম্বলিত একটি ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা করার নির্দেশনা রয়েছে। এরই অংশ হিসাবে পাকুন্দিয়া উপজেলার ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের ২০১৩-২০১৪, ২০১৪-২০১৫,২০১৫-২০১৬ ইং অর্থ বছরের ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা জনসম্মুখে ঘোষণা করা হচ্ছে জেনে আমি আনন্দিত। এটি একটি আইনানুগ উদ্যোগ যা অন্যান্য ইউনিয়ন পরিষদ সমূহকে ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা প্রণয়নে উৎসাহিত করবে। এ ধরনের ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা তৃণমূল পর্যায়ের জনগণের ইচ্ছা ও মতামত কে প্রাধান্য দেয়া হয়। যার মাধ্যমে ইউনিয়ন পরিষদ সমূহের স্বচ্ছতা ও জবাবদিহিতা অনেকাংশে বৃদ্ধি পাবে। ইউনিয়ন পরিষদকে ঘোষিত ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা বাসত্মবায়নে অগ্রণী ভূমিকা নিতে হবে। আমি ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ, পাকুন্দিয়া উপজেলার ও অত্র ইউনিয়নের সর্বস্থরের জনসাধারণের সার্বিক কল্যাণ ও উন্নতি কামনা করি।          

 

 

 

 

(মোঃ রফিকুল ইসলাম রেনু)

চেয়ারম্যান

উপজেলা পরিষদ পাকুন্দিয়া

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।


 

 


বাণী

 

 

 

 

 

 

পাকুন্দিয়া উপজেলাধীন ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা ঘোষনা করছে জেনে আমি খুবই আনন্দিত। অর্থ বছর শুরম্ন হওয়ার অনুন্য ৬০ দিন পূর্বে নির্ধারিত পদ্ধতিতে ওয়ার্ড সভা হতে প্রাপ্ত অগ্রাধিকারের ভিত্তিতে উক্ত অর্থ বছরের সম্ভাব্য আয় ও ব্যায় বিবরণী সম্বলিত ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা ইউনিয়ন পরিষদের সংশিস্নষ্ট স্থায়ী কমিটি এবং স্থানীয় জনসাধারণের উপস্থিতিতে ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা অনুষ্ঠান পেশ করার বিধান রয়েছে। স্থানীয় পর্যায়ের জনগণের চাহিদা অনুসারে সেবা প্রদানে ইউনিয়ন পরিষদের কার্যকরী ভূমিকা রাখার যথেষ্ট সুযোগ ও সম্ভাবনা রয়েছে। সম্পদের সীমাবদ্ধতা স্থানীয় পর্যায়ে চাহিদা মাফিক সেবা প্রদানের ÿÿত্রে অন্যতম বড় বাধা। এ প্রেÿাপটে ইউনিয়ন পরিষদের নিজস্ব তহবিল, সরকারের অনুদান এবং বিভিন্ন উপায়ে প্রাপ্ত সম্পদ সমূহ একটি সুনির্দিষ্ট পরিকল্পনার আওতায় আনা গেলে লÿ্য ও অগ্রাধিকার ভিত্তিক সেবা প্রদান সহজ হবে এবং এতে উন্নয়ন কার্যক্রম ও দৃশ্যমান হবে। ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা ঘোষনা অধিবেশন উপলÿÿ্য নির্বাচিত জনপ্রতিনিধিগণের মধ্যে যে উদ্যোগ লÿ্য করেছি তাতে আমি আশাবাদী যে, জাঙ্গালিয়া ইউনিয়ন একটি আদর্শ ইউনিয়নে পরিণত হবে। এ ধরনের উদ্যোগ গ্রহণের জন্য আমি জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিগণ ও এ মহতী পরিকল্পনার সাথে সংশিস্নষ্ট সকলকে আমত্মরিক ধন্যবাদ জানাচ্ছি এবং এ কার্যক্রমের সার্বিক সাফল্য কামনা করছি।

 

 

 

 

মোহাম্মদ মোশারফ হোসেন খান

উপজেলা নির্বাহী অফিসার

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।


 

 

 
 

 

 


চেয়ারম্যানের দু’টি কথা

 

 

 

 

 

 

 

একতাই শক্তি জনতাই বল,

এই শেস্নাগানকে সামনে রেখে ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন বাসিকে সেবা করার মানসে বিগত ইউপি নির্বাচনে জয়লাভ করার পর ইউনিয়ন পরিষদের প্রতিটি কাজে জন অংশগ্রহণ বৃদ্ধির লÿÿ্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা ইউনিয়ন পরিষদের একটি গুরম্নত্বপূর্ণ অংশ। সুষ্ঠ ব্যবস্থাপনা, পরিকল্পনা ও অগ্রগতি সব কিছু নির্ভর করে একটি সুন্দর পরিকল্পনার উপর। বাজেট ও পরিকল্পনা সুষ্ঠুভাবে বাসত্মবায়ন হলে ইউনিয়ন পরিষদকে সামনের দিকে এগিয়ে নেওয়া সম্ভব। ইউনিয়ন পরিষদ হচ্ছে গ্রামের তৃণমূল পর্যায়ের গরিব, দুঃখী মানুষের প্রতিষ্ঠান। সে জন্য ইউনিয়ন পরিষদ ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনায় এই সকল জনগণের দাবি দাওয়াকে প্রাধান্য দেওয়া উচিত। এই লÿ্যকে সামনে রেখে জনঅংশগ্রহণ মূলক ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা প্রকাশ করতে যাচ্ছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এই ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা গ্রামীণ প্রর্যায়ের হত দরিদ্র মানুষের আশা-আকাঙ্কার বাসত্মব প্রতিফল ঘটবে।

ইউনিয়ন পরিষদে তার সীমাবদ্ধ ÿমতা দিয়ে এই সব দাবি দাওয়া পূরণে সচেষ্ট ভূমিকা পালন করবে। সমসত্ম কাজে স্বচ্ছতা, জবাবদিহিতা, নিরপেÿতা ও সুশাসন প্রতিষ্ঠাসহ ইউনিয়ন পরিষদের কর্মকান্ডে জনগণের অংশগ্রহণ এবং সচেতনতা বৃদ্ধি করা আমার লÿ্য। এই গণতান্ত্রিক ঐতিয্যবাহী প্রতিষ্ঠান ইউনিয়ন পরিষদকে শক্তিশালীকরণ ও জনগণের আস্থা সৃষ্টির লÿÿ্য ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা প্রকাশ করতে যাচ্ছি।

পরিশেষে ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের ২০১৩-২০১৪,২০১৪-২০১৫,২০১৫-২০১৬ইং অর্থ বছরের ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা ঘোষনায় সকলের সহযোগীতা স্বতঃস্ফুর্ত অংশ গ্রহণ ও সুচিমিত্মত মতামত কামনা করছি। ১নং জাঙ্গালিয়া ইউনিয়নের সর্বসত্মরের জনসাধারণকে আমত্মরিক শুভেচ্ছা ও মোবারক বাদ জানাচ্ছি।

 

 

 

 

(মুহাম্মদ আবদুছ ছাত্তার)

চেয়ারম্যান

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।


 

 


ইউপি সচিবের কিছু কথা

 

 

 

 

 

 

আমাদের দেশে স্থানীয় সরকারের যে কাঠামো রয়েছে তার সূচনা হয়েছিল বৃটিশ আমলে। অষ্টাদশ শতকের শেষ ভাগে শহর অঞ্চল এবং উনবিংশ শতকের শেষ ভাগে পলস্নী অঞ্চলে স্থানীয় সরকার প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়। ১৯৮৩ সালে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) অধ্যাদেশ ৮৯ ধারা ও ৩টি তফসীলে গঠিত ইউনিয়ন পরিষদ। ইউনিয়ন পরিষদ হলো স্থানীয় সরকার কাঠামোর তৃণমূল পর্যায়ের সর্বনিমণ প্রশাসনিক সত্মর। এখানে স্থানীয় জনগণ সহজেই তাদের চাওয়া-পাওয়া, আশা-আকাঙ্খা, অভাব-অভিযোগ উপস্থাপন করতে পারে। এছাড়াও এলাকার উন্নয়নে ইউনিয়ন পরিষদ গুরম্নত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বর্তমানে ইউনিয়ন পরিষদ সমূহের মধ্যে গতিশীলতা বৃদ্ধি পাওয়ায় জনগণ ইউনিয়ন পরিষদের বিভিন্ন সভা সমাবেশ ও উন্নয়নমূলক কর্মকান্ডে অংশ গ্রহণ করেছে, ফলে ইউনিয়ন পরিষদের স্বচ্ছতা ও জবাবদিহিতা বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। এ স্বচ্ছতা ও জবাবদিহিতাকে আরও শক্তিশালী ও গতিশীল করার লÿÿ্যই আজ অত্র ইউনিয়নে এই ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা ঘোষনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ইউনিয়ন পরিষদের সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিচালনা ও অগ্রগতি সবকিছুই নির্ভর করে একটি সঠিক ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা প্রনয়নের উপর। উক্ত ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা সঠিক ভাবে প্রনয়ন করা হলে যে কোন ইউনিয়নকেই সামনের দিকে এগিয়ে নেয়া সম্ভব্য হবে। অত্র ইউনিয়ন পরিষদের ২০১৩-২০১৪, ২০১৪-২০১৫,২০১৫-২০১৬ইং অর্থ বছরের পেশকৃত ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনায় কোন ভুলত্রম্নটি, সংযোজন-বিয়োজন ও কোন কিছু জানার থাকলে আপনার প্রশ্ন করার ও সুচিমিত্মত মতামত দেয়ার অধিকার রয়েছে। আপনাদের সুচিমিত্মত মতামত ও পরামর্শ পেলেই ইউনিয়ন বাসীদেরকে একটি সুষম ও উন্নয়নমূলক ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা উপহার দেয়া সম্ভব।

এই ত্রি-বার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা ঘোষনা অনুষ্ঠানে যারা শ্রম ও মেধা দিয়ে সহযোগিতা করেছেন তাদেরকে আমি আমত্মরিক অভিন্দন জানাচ্ছি। পরিশেষে, আপনাদের সার্বিক সহযোগিতা কামনা করছি। পরম করম্নণাময় আলস্নাহ আমাদের সহায় হোন।

 

 

মোঃ মাইন উদ্দিন

ইউপি সচিব

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।


বিসমিলস্নাহির রাহমানির রাহিম

1bs Rv½vwjqv BDwbqb cwil`

 

 

 

 

 

 

 

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।

 

 

 

জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের পঞ্চবার্ষিকী পরিকল্পনা 

২০১৩-২০১৪, ২০১৪-২০১৫,২০১৫-২০১৬,২০১৬-২০১৭, ২০১৭-২০১৮

 

 

 

 

 

 

 

 

 

 

 


বিসমিলস্নাহির রাহমানির রাহিম

1bs Rv½vwjqv BDwbqb cwil`

 

 

 

 

 

 

 

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।

 

 

 

জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের ত্রিবার্ষিক মূলধন বিনিয়োগ পরিকল্পনা ঃ

(২০১৩-২০১৪, ২০১৪-২০১৫,২০১৫-২০১৬)

 

 

 

 

 

 

 


 

 

 


বাণী

 

 

 

 

 

 

উন্মুক্ত বাজেট ও বার্ষিক পরিকল্পনা স্থানীয় সরকার ব্যবস্থা একটি গুরম্নত্বপূর্ণ অংশ। সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিকল্পনা ও একটি ইউনিয়নের সামগ্রীক অগ্রগতি সব কিছুই নির্ভর করে সঠিক বাজেট ও পরিকল্পনা প্রনয়নের উপর। স্থানীয় সরকারকে শক্তিশালী করণের জন্য আজকের এই উন্মুক্ত বাজেট ও বার্ষিক পরিকল্পনা ঘোষনার মাধ্যমে জনপ্রতিনিধিদের সচ্ছতা ও জবাবদিহিতা আরও কার্যকর ভাবে জনগণের কাছে প্রকাশ পাবে। ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের ২০১৪-২০১৫ইং অর্থ বছরের বাজেট ও বার্ষিক পরিকল্পনা প্রকাশ্যে ঘোষনা করা হচ্ছে জেনে আমি ব্যক্তিগত ভাবে অত্র ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে সাধুবাদ জানাচ্ছি এবং পাশা-পাশি এই বার্ষিক পরিকল্পনা ও বাজেটের যথাযথ বাসত্মবায়নের জন্য ইউনিয়ন পরিষদ ও সকল জনগণের স্বতঃস্ফুর্ত অংশ গ্রহণ কামনা করছি।


 

 

বাণী

 

 

 

 

 

 

পঞ্চবার্ষিক পরিকল্পনা স্থানীয় সরকার ব্যবস্থার একটি গুরম্নত্বপূর্ণ অংশ। সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিকল্পনা ও একটি ইউনিয়নের সামগ্রীক অগ্রগতি সব কিছুই নির্ভর করে সঠিক পরিকল্পনা প্রনয়নের উপর। স্থানীয় সরকারকে শক্তিশালী করণের জন্য আজকের এই পঞ্চবার্ষিক পরিকল্পনা ঘোষনার মাধ্যমে জনপ্রতিনিধিদের সচ্ছতা ও জবাবদিহিতা আরও কার্যকর ভাবে জনগণের কাছে প্রকাশ পাবে। ১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের ২০১৩-২০১৪, ২০১৪-২০১৫,২০১৫-২০১৬,২০১৬-২০১৭,২০১৭-২০১৮ইং অর্থ বছরের পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রকাশ্যে ঘোষনা করা হচ্ছে জেনে আমি ব্যক্তিগত ভাবে অত্র ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে সাধুবাদ জানাচ্ছি এবং পাশা-পাশি এই পঞ্চবার্ষিক পরিকল্পনার যথাযথ বাসত্মবায়নের জন্য ইউনিয়ন পরিষদ ও সকল জনগণের স্বতঃস্ফুর্ত অংশ গ্রহণ কামনা করছি।

 


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।

স্মারক নং- জা,ই,প- ১৭(০৩)/১৪                                                তারিখঃ ১০/০৩/২০১৪ইং

 

২০১৩-২০১৪ অর্থ বছরের লোকাল গভন্যান্স সাপোর্ট প্রজক্ট (এলজিএসপি-২) এর আওতায় স্কিম বাসত্মবায়নের চুড়ামত্ম তালিকা নিমণ রূপঃ

 

ক্রমিক নং

স্কিমের নাম

ওয়ার্ড নং

 মোট বরাদ্দ

1.        

কাজিহাটি কাছম আলী মেম্বারের বাড়ি হইতে কাজীবাড়ি পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং করন।

১,০০,০০০/-

2.       

মানুলস্নাচর হাজীবাড়ি মডেল হাইস্কুল সংস্কার ও উন্নয়ন।

১,০০,০০০/-

3.      

বিশ্বনাথপুর কমিউনিটি ক্লিনিক হইতে বাসুরচর পাকা রাসত্মা পর্যমত্ম ইটের সলিং।

৭৫,০০০/-

4.        

চরকাওনা জববারে বাড়ি হইতে বেলতলী পর্যমত্ম রাসত্মায় ইটের সলিং।

১,৫০,০০০/-

5.       

ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের জন্য স্টিলের আলমারী, সিলিং ফ্যান, ফাইল কেবিনেট, কম্পিউটার টেবিল, আইপিএস ও কম্পিউটার ক্রয়।

১,৫০,০০০/-

6.       

চরটেকী উচ্চ বিদ্যালয় সংস্কার ও উন্নয়ন।

৯০,০০০/-

7.       

চরকাওনা হেলু মেম্বারের বাড়ির পশ্চিম পাশ্বে খালের উপর ব্রীজ স্থাপন।

১,৩০,০০০/-

8.       

দগদগা পাকা সড়ক হইতে আহম্মদ মাষ্টারের বাড়ি পর্যমত্ম রাসত্মা উন্নয়ন।

১,৫০,০০০/-

9.       

মুনিয়ারীকান্দা বাজার হইতে চৌকিদার বাড়ি পর্যমত্ম রাসত্মা সংস্কার।

১,০০,০০০/-

10.    

৯নং ওয়ার্ডের বিভিন্ন স্থানে স্যানিটেশন সরবরাহ।

১,০০,০০০/-

11.    

তারাকান্দি আব্দুল হালিম হুছাইনীসাহেবের মসজিদের সামনে ইটের সলিং।

১,৫০,০০০/-

12.   

চরকাওনা মমিন মেলেটারীর বাড়ির খালের উপর ব্রীজ স্থাপন।

১,৬২,৮৮৯/-

13.   

চরটেকী প্রফেসার নুরম্নলস্না সাহেবের বাড়ির মসজিদ হইতে দÿÿণে এতিমখানা ও হাফিজিয়া মাদ্রাসা পর্যমত্ম ইটের সলিং।

১,০০,০০০/-

14.    

চরকাওনা ২নং সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে মাটি ভরাট।

৮০,০০০/-

মোট=

১৬,৩৭,৮৮৯/-

 

 

মুহাম্মদ আবদুছ ছাত্তার

চেয়ারম্যান

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

১নং জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদ

উপজেলা- পাকুন্দিয়া, জেলা- কিশোরগঞ্জ।

 

 

 

 

পঞ্চবার্ষিকী পরিকল্পনা সমন্বয় কমিটিঃ

 

ইউনিয়ন পরিষদ এবং ইউনিয়ন পর্যায়ে কর্মরত অন্যান্য সকল প্রতিষ্ঠান, স্টেকহোল্ডার ও ব্যক্তিবর্গের সার্বিক অবদানকে সমন্বয় করে পঞ্চবার্ষিকী পরিকল্পনা সম্পন্ন করা উচিত। তাই গোটা কাজটি কোন একক প্রয়াসে সফল করা সম্ভব নয়। বিষয়টি বিবেচনা করে ইউনিয়ন পরিষদ মিলনায়তনে চেয়ারম্যান, পরিষদের সদস্যবৃন্দ সরকারী কর্মকর্তা কর্মচারী বৃন্দ ও স্ট্যান্ডিং কমিটির সদস্য বৃন্দের উপস্থিতিতে পঞ্চবার্ষিকী কর্মশালার মাধ্যমে অত্র ইউনিয়নের পাঁচ বছর মেয়াদী পরিকল্পনা (পস্নান বুক) প্রণয়ন করার জন্য ৯ সদদ্যের পঞ্চবার্ষিকী পরিকল্পনা (পি,সি,সি) সমন্বয় কমিটি গঠন করা হয়।

 

 

ক্রমিক নং

সদস্যদের নাম

পরিচিতি

দায়িত্ব

1.       

মোঃ মিনহাজ উদ্দিন

ইউপি সদস্য

আহবায়ক

2.      

মোঃ শামছুল হক বাবুল

ইউপি সদস্য

সদস্য

3.     

মোছাঃ মনজিলা খাতুন

ইউপি সদস্য

সদস্য

4.       

মোছাঃ ছালমা আক্তার

পরিবার পরিকল্পনা সহকারী

সদস্য

5.      

মোঃ ফরিদ উদ্দিন

ইউনিয়ন উপঃ সহঃ কর্মকর্তা

সদস্য

6.      

মোঃ আঃ হাকিম

নাগরিক সমাজ

সদস্য

7.      

মোঃ গিয়াস উদ্দিন

বীর মুক্তিযোদ্ধা

সদস্য

8.      

মোঃ মাইন উদ্দিন

সচিব, জাঙ্গালিয়া ইউ,পি

সদস্য সচিব

9.      

মোঃ আজিজুল হক

গন্যমান্য ব্যক্তি

সদস্য